দুঃসময়ে ভরসা PM CARES, স্বাস্থ্যকর্মীদের জন্য Vaccine কেনার টাকা জোগাবে তহবিল

স্বাস্থ্যকর্মীদের জন্য ভ্যাকসিন কিনতে মোট ৬০০ কোটি টাকা খরচ হবে সরকারের। 

Updated By: Jan 12, 2021, 06:05 PM IST
দুঃসময়ে ভরসা PM CARES, স্বাস্থ্যকর্মীদের জন্য Vaccine কেনার টাকা জোগাবে তহবিল

নিজস্ব প্রতিবেদন- কেন্দ্র আগেই জানিয়েছিল, জরুরি সময়ে দেশের যে কোনও প্রয়োজনে PM CARES তহবিল কাজে লাগবে। তবে সেই সময় বিরোধীরা কোনও যুক্তি মানেননি। PM CARES Fund-এ কত টাকা জমা পড়ছে, সেখান থেকে খরচই বা হচ্ছে কত, কোন খাতে, সব প্রশ্নের উত্তর চেয়েছিলেন তারা। লকডাউনে দেশের বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট ব্যক্তিত্বরা এই তহবিলে আর্থিক অনুদান দিয়েছিলেন। সেই অর্থ জরুরি প্রয়োজনে ব্যবহার হবে বলে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। তবে তার পরই এই তহবিল নিয়ে বিতর্ক তৈরি হতে থাকে। 

বাস্তবে দেখা যাচ্ছে, জরুরি সময়ে সত্যিই সরকারকে স্বস্তি দিতে পারে এই তহবিল। তিন কোটি চিকিত্সক, স্বাস্থ্যকর্মী, সাফাইকর্মী ও কোভিড যোদ্ধাদের সবার আগে দেওয়া হবে Vaccine. এমনটাই জানিয়েছিল কেন্দ্রীয় সরকার। এছাড়া পঞ্চাশোর্ধ ব্যক্তিদের টিকাকরণে অগ্রাধিকার দেওয়া হবে। আর এবার জানা যাচ্ছে, তিন কোটি স্বাস্থ্যকর্মীর জন্য ভ্যাকসিন কেনা হবে  PM CARES Fund তহবিলের টাকা দিয়ে। এর আগেও  PM CARES Fund-এর থেকে টাকা নিয়ে মাস্ক, পিপিই কিট ও ভেন্টিলেটর কেনা হয়েছিল। 

আরও পড়ুন-  'রাজনীতি নয়, চাই সহযোগিতা', কৃষি আইন পর্যালোচনায় কমিটি গঠন সুপ্রিম কোর্টের

১৬ জানুয়ারি থেকে সারা দেশে করোনার টিকাকরণ শুরু হবে। সেরাম ইনস্টিটিউট-এর Covishield ইতিমধ্যে দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছেছে। সংস্থার তরফে জানানো হয়েছে, প্রথম দশ কোটি ভ্যাকসিন-এর ডোজ সরকারকে ২০০ টাকা করে বিক্রি করবে। তবে খোলা বাজারে প্রায় পাঁচ গুণ বেশি দামে বিক্রি হবে এই ভ্যাকসিন। ফলে স্বাস্থ্যকর্মীদের জন্য ভ্যাকসিন কিনতে মোট ৬০০ কোটি টাকা খরচ হবে সরকারের। সেই টাকা PM CARES Fund থেকে নেওয়া হবে বলে জানা যাচ্ছে। 

.