২৫ বেসিস পয়েন্ট রেপো রেট কমালো রিজার্ভ ব্যাঙ্ক, সুদ কমার সম্ভবনা বাড়ি-গাড়ি ঋণে

বৃহস্পতিবার ছিল তিন দিনের এমপিসি-র শেষ বৈঠক। অর্থনৈতিক পর্যবেক্ষকদের মতে, ভোটের মুখে এই সিদ্ধান্ত নেওয়া নয়া গভর্নর শক্তিকান্ত দাসের কাছে কঠিন সিদ্ধান্ত ছিল

Updated By: Apr 4, 2019, 01:02 PM IST
২৫ বেসিস পয়েন্ট রেপো রেট কমালো রিজার্ভ ব্যাঙ্ক, সুদ কমার সম্ভবনা বাড়ি-গাড়ি ঋণে
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ভোটের মুখে সুখবর আমজনতার। কিছুটা স্বস্তিতে বিজেপি-ও। বৃহস্পতিবার, মনেটারি পলিসি কমিটির (এমপিসি) সর্বসম্মত সিদ্ধান্তে ২৫ বেসিস পয়েন্ট রেপো রেট কমাল রির্জাভ ব্যাঙ্ক। ৬.২৫ শতাংশ কমে রেপো রেট দাঁড়াল ৬ শতাংশে। যার ফলে কিছুটা কমল বাড়ি, গাড়ি ঋণের বোঝাও। ব্যাঙ্ক থেকে ঋণ নিতে সহজ হয়ে দাঁড়াল ছোটো-মাঝারি ব্যবসায়ীদের ক্ষেত্রেও।

বৃহস্পতিবার ছিল তিন দিনের এমপিসি-র শেষ বৈঠক। অর্থনৈতিক পর্যবেক্ষকদের মতে, ভোটের মুখে এই সিদ্ধান্ত নেওয়া নয়া গভর্নর শক্তিকান্ত দাসের কাছে কঠিন সিদ্ধান্ত ছিল। জানা গিয়েছে আজকের বৈঠকে ৬জন সদস্যের মধ্যে ৪ জন রেপো রেট কমানোর সিদ্ধন্তে সম্মতি জানান। ডঃ পামি দুয়া, ডঃ রবীন্দ্র এইচ ধোলাকিয়া, ডঃ মাইকেল দেবব্রত পাত্র এবং গভর্নর শক্তিকান্ত দাস ২৫ বেসিস পয়েন্ট কমানোর পক্ষে ভোট দেন। অন্য দিকে রেপো রেট কমানোর বিপক্ষে ভোট দিয়েছেন ডঃ চেতন ঘাটে এবং ডঃ ভাইরাল ভি আচার্য্য।

আরও পড়ুন- ডোকলাম ধরে ফের এগোচ্ছে চিন, সড়ক, হেলিপ্যাড তৈরির ছক!

সূত্রে খবর, ২০১৯-২০ অর্থবর্ষে ৭.২ শতাংশ জিডিপির লক্ষ্যমাত্রা নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। উল্লেখ্য, গত অর্থবর্ষের জিডিপির পূর্বাভাস দিয়ে একটি রিপোর্ট প্রকাশ করে এশিয়ান ডেভালপমেন্ট ব্যাঙ্ক। এশিয়ান ডেভালপমেন্ট আউটলুক (এডিও) ২০১৯-র সম্প্রতি রিপোর্ট অনুযায়ী, গত অর্থবর্ষের (২০১৮-১৯) সার্বিক বৃদ্ধি দাঁড়াতে পারে ৭.২ শতাংশে। বিশ্ববাজারে জ্বালানি তেলের বৃদ্ধি এবং অস্বভাবিকভাবে টাকার পতন হওয়ায় ব্যয় সংকোচের পথে হাঁটতে হয় কেন্দ্রকে। যার পরই চাঙ্গা হতে থাকে দেশের অর্থনীতি। উল্লেখ্য গভর্নের পদে বসেই গত ফেব্রুয়ারি ২৫ বেসিস রেপো রেট কমান শক্তিকান্ত দাস। পরবর্তী এমপিসি- বৈঠক হবে জুনে।