Kuwait Building Fire: চলছে ডিএনএর নমুনা সংগ্রহ, কুয়েতে অগ্নিদগ্ধ শ্রমিকদের ফেরাতে তৈরি বায়ুসেনার বিমান

 Kuwait Building Fire: ঘটনার পরই এনিয়ে কুয়তের বিদেশমন্ত্রী আবদুল্লা আলি আল ইয়াহিয়ার সঙ্গে কথা বলেছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। এক্স হ্যান্ডেলে  জয়শঙ্কর লিখেছেন  কুয়েত সরকারের পক্ষ থেকে ঘটনার তদন্ত হবে বলে জানিয়েছেন

Updated By: Jun 13, 2024, 01:38 PM IST
 Kuwait Building Fire: চলছে ডিএনএর নমুনা সংগ্রহ, কুয়েতে অগ্নিদগ্ধ শ্রমিকদের ফেরাতে তৈরি বায়ুসেনার বিমান

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কুয়েতের মাঙ্গাফ শহরের একটি বাড়িতে ভয়াবহ অগ্নিকাণ্ডে মৃত্যু হয়েছে ৪৮ শ্রমিকের মৃত্যু হয়েছে। ওইসব শ্রমিকদের মধ্যে ২১ জন কেরালার। একজন বাংলার। বাড়িটির  কিচেন থেকে লাগে ওই আগুন। তারপর তা ছড়িয়ে পড়ে গোটা বাড়িতে। বহু শ্রমিকের মৃত্যু হয়েছে দমবন্ধ হয়ে। এদের মধ্যে অধিকাংশ দেহ ভয়ংকরভাবে পুড়ে গিয়েছে। তাদের চেনার কোনও উপায় নেই। ফলে তাদের চিহ্নিত করতে ডিএনএ টেস্ট করা হচ্ছে। এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী কীর্তি বর্ধন সিং।

আরও পড়ুন-বাদ গ্রেস মার্কস, আবার পরীক্ষা ২৩ জুন, নিট প্রশ্নফাঁস মামলায় 'সুপ্রিম' রায়!

ঘটনার খবর পেয়েই কুয়েতে উড়ে গিয়েছেন কীর্তি বর্ধন সিং। তিনি জানিয়েছেন মৃত শ্রমিকদের ফেরত আনতে বায়ু সেনার একটি বিমান তৈরি রাখা হয়েছে। দেহগুলি সনাক্ত হয়ে যাওয়ার পর তাদের আত্মীয়দের খবর দেওয়া হবে। তার পরেই দেহগুলি দেশে আনা হবে। এখনওপর্যন্ত পাওয়া খবর অনুযায়ী মাঙ্গফের ওই বাড়ির আগুনে ৪৯ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৪২ জন ভারতীয় বলে আশঙ্কা করা হচ্ছে।

গতকাল সকালে ৬ তলা ওই ভবনে আগুন লেগে যায়। কিচেন থেকে আগুন লাগে বলে মনে করা হচ্ছে। বাড়িটিতে থাকতেন ২০০ জন। ঘুমের মধ্যে অনেকেই দম বন্ধ হয়ে মারা যান। ঘটনার পরপরই এনিয়ে সক্রিয় হয়ে উঠছে কেন্দ্র। সঙ্গে সঙ্গেই সেখানে পাঠানো হয়েছে কীর্তি বর্ধন সিংকে।

এদিকে, ঘটনার পরই এনিয়ে কুয়তের বিদেশমন্ত্রী আবদুল্লা আলি আল ইয়াহিয়ার সঙ্গে কথা বলেছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। এক্স হ্যান্ডেলে  জয়শঙ্কর লিখেছেন  কুয়েত সরকারের পক্ষ থেকে ঘটনার তদন্ত হবে বলে জানিয়েছেন। যারা ওই অগ্নিকাণ্ডের ঘটনার পেছনে দায়ী তাদের চিহ্নিত করা হবে। মৃতদেহগুলি যাতে দ্রুত ফেরত পাঠানো হয় তা দেখা হবে। আহতদের চিকিত্সার ব্যবস্থা করা হচ্ছে।

নিহত ও আহতদের আত্মীয়সজনদের সুবিধের জন্য় কুয়েতে ভারতীয় দুতাবাসে একটি হেল্প লাইন নম্বর খোলা হয়েছে। সেই নম্বরটি হল +965-65505246।

এখনওপর্যন্ত পাওয়া খবর অনুযায়ী নিহতদের মধ্যে একজন শ্রমিক রয়েছে বাংলার। কেরালার রয়েছেন ২১ জন। অন্যদিকে তামিলনাড়ু সরকার জানিয়েছেন নিহতদের তালিকায় রয়েছেন তাদের রাজ্যেক ৫ জন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.