উদ্বেগের মধ্যেই খানিকটা স্বস্তি, কমতে চলেছে করোনা টেস্টিংয়ের খরচ

এতদিন ধরে করোনা পরীক্ষার রেট ছিল সাড়ে ৪ হাজার টাকা। 

Updated By: May 26, 2020, 03:37 PM IST
উদ্বেগের মধ্যেই খানিকটা স্বস্তি, কমতে চলেছে করোনা টেস্টিংয়ের খরচ

নিজস্ব প্রতিবেদন : কমতে চলেছে করোনা টেস্টিংয়ের খরচ। করোনা টেস্টিংয়ের খরচ কমানোর জন্য রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছে ICMR। অবিলম্বে করোনা পরীক্ষার রেট কমিয়ে কত করা যায়, তা স্থির করতে বলা হয়েছে রাজ্যগুলিকে। 

এতদিন ধরে করোনা পরীক্ষার রেট ছিল সাড়ে ৪ হাজার টাকা। এত খরচের পিছনে একটাই কারণ ছিল। তা হল, দেশে করোনা টেস্টিংয়ের পর্যাপ্ত পরিকাঠামো ছিল না। ভারতে যখন করোনা সংক্রমণ শুরু হয়, তখন টেস্টিং কিট ছিল না। বিদেশ থেকে করোনা টেস্টিং কিটের সরঞ্জাম আমদানির উপর নির্ভর করতে হল। সরঞ্জাম আমদানির পর তারপর তা অ্যাসেম্বল করে বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে পাঠানো হত। দেশে পর্যাপ্ত পরিকাঠামো না থাকায়, আমদানির উপর নির্ভর করতে হওয়ায়, পরীক্ষার খরচও ছিল অনেকটাই বেশি।

কিন্তু এখন সরকারি, বেসরকারি একাধিক দেশীয় সংস্থা টেস্টিং কিট তৈরি করছে। ফলে জোগানের সমস্যা অনেকখানি মিটেছে। এই পরিপ্রেক্ষিতেই রাজ্য সরকারগুলোকে  করোনা পরীক্ষার খরচ কমানোর নির্দেশ দিল ICMR। বেসরকারি সংস্থাগুলির সঙ্গে আলোচনা করে রেট কতটা কমিয়ে আনা যায়? কত করা যায়? তা ঠিক করতে বলা হয়েছে।

প্রসঙ্গত, ইতিমধ্যেই দেশে করোনা আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছাড়িয়ে গিয়েছে। করোনা আক্রান্তের নিরিখে বিশ্বে দশম স্থানে উঠে এসেছে ভারত। পশ্চিমবঙ্গেও মোট আক্রান্তের সংখ্যা প্রায় ৪০০০ ছুঁই ছুঁই।

আরও পড়ুন, 'কোনও ঘূর্ণিঝড় এখন আসছে না, গুজবে কান দেবেন না', স্পষ্ট বার্তা আবহাওয়া দফতরের

.