'পাকিস্তানের জন্য আমরা নীরজ চোপড়া হতে পারি, কিন্তু একটা শর্তে!'

নীরজ চোপড়ার ওই একটা ছবি যেন ভারত-পাকি সম্পর্কের জন্য নতুন সংজ্ঞা লেখার রাস্তা দেখিয়েছিল। 

Updated By: Sep 6, 2018, 02:11 PM IST
'পাকিস্তানের জন্য আমরা নীরজ চোপড়া হতে পারি, কিন্তু একটা শর্তে!'

নিজস্ব প্রতিনিধি : এশিয়ান গেমসের পোডিয়ামে দাঁড়িয়ে পাক অ্যাথলিট আরশাদ নাদিমের সঙ্গে হাত মেলাচ্ছেন ভারতের নীরজ চোপড়া। এই একটা ছবি যেন দুই দেশের মধ্যে নতুন একটা রাস্তার খোঁজ দিচ্ছিল। ভারত-পাকিস্তানের মধ্যে সম্পর্কর উন্নতি সম্ভব? অনেকেই এই প্রশ্নের উত্তরে না বলবেন তবে নীরজ চোপড়ার ওই একটা ছবি যেন ভারত-পাকি সম্পর্কের জন্য নতুন সংজ্ঞা লেখার রাস্তা দেখিয়েছিল। নীরজ চোপড়ার সেই ছবিকে এবার উদাহরণ হিসাবে তুলে ধরল ভারতীয় সেনা। প্রসঙ্গত, জ্যাভেলিন থ্রো-তে দেশকে এশিয়ান গেমসে সোনা এনে দিয়েছেন নীরজ।

আরও পড়ুন-  আশ্বাস দিয়েও সহযোগিতা মেলেনি, কেজরিকে তোপ দিব্যার; মুখ্যমন্ত্রীর কাঠগড়ায় কেন্দ্র

ভারতীয় সেনাপ্রধান বিপিন রাওয়াত এদিন সাংবাদিক সম্মেলনে এসে বলেন, ''পাকিস্তান যদি সন্ত্রাসবাদ বন্ধ করে তা হলে আমরা নীরজ চোপড়া হতে পারি। কিন্তু সবার আগে ওদের বর্ডারে নাশকতা বন্ধ করতে হবে। তা হলে আমরাও নীরজ চোপড়ার মতো ওদের সঙ্গে হাত মেলাতে রাজি।'' এদিন ভারতীয় সেনার তরফে এশিয়ান গেমসে পদকজয়ী অ্যাথলিটদের সংবর্ধনা দেওয়া হয়। সেই অনুষ্ঠানে এসে বিপিন রাওয়াত দাবি করেন, গত কয়েক বছরের তুলনায় কাশ্মীর এখন শান্ত। ভূস্বর্গের অস্থিরতা গত বছর থেকে অনেকটাই কমেছে। চলতি বছরে কাশ্মীর আগের থেকে ভাল অবস্থায় রয়েছে।

আরও পড়ুন-  ‘এখানে কোনও ঘৃণা নেই’, মানস সরোবরে পৌঁছে মনমুগ্ধ রাহুল

যদিও গত কয়েক মাসের মিডিয়া রিপোর্ট বলছে, কাশ্মীরে জঙ্গি কার্যকলাপ কার্যত বৃদ্ধি পেয়েছে। রাওয়াত অবশ্য সে কথা মানতে নারাজ তিনি বলছেন, ''স্থানীয় কমবয়সী ছেলেদের ব্রেনওয়াশ করা হচ্ছে। তাদের বিপথে চালিত করা হচ্ছে। বিপথে চালিত হয়েই ওরা হাতে বন্দুক তুলে নিচ্ছে। কিন্তু এতে হয় ওরা ফোর্সের হাতে মারা পড়ছে না হলে ১-২ মাসের মধ্যে গ্রেফতার হচ্ছে। অথবা নিজেরাই আত্মসমর্পণ করছে। এরকম আগামিদিনেও হবে। কিন্তু এখন অনেক জায়গাতেই আমরা দেখেছি, মায়েরা ছেলেদের কাছে আর্জি জানাচ্ছেন। বিপথে যাওয়া ছেলেকে ঘরে ফেরাতে মায়েরা দায়িত্ব নিচ্ছেন। এটা খুব ভাল দিক। এমন হলে মায়েদের ডাকে সাড়া দিয়ে অনেক ছেলে ঘরে ফিরত পারে।'' এশিয়ান গেমসে অ্যাথলিটদের পারফরম্যান্সের প্রসঙ্গে ভারতীয় সেনাপ্রধান বলেন, ''এটা তো সবে ট্রেলার। ওলিম্পিকে আপনারা পুরো সিনেমা দেখতে পাবেন।''