NPR-এ ভুল দেওয়ার ডাক দিয়েছে বিক্ষোভকারীরা, শুনলেই দিতে ১০০০ টাকা জরিমানা

এনপিআর আধিকারিকরা ইতিমধ্যেই পরীক্ষামূলকভাবে তথ্য সংগ্রহে নেমে পড়েছেন। 

Updated By: Jan 21, 2020, 05:38 PM IST
NPR-এ ভুল দেওয়ার ডাক দিয়েছে বিক্ষোভকারীরা, শুনলেই দিতে ১০০০ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদন: NRP-এ ভুল তথ্য দিলেই গুনতে হবে গাঁটের কড়ি। এনপিআর নিয়ে বিতর্কের মাঝে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশিকায় আরও একবার স্পষ্ট হয়ে গেল সরকারের অনমনীয় মনোভাব। আধিকারিকদের বলা হয়েছে, এনপিআরে ইচ্ছাকৃতভাবে ভুল তথ্য দিলে ১০০০ টাকা জরিমানা দিতে হবে। 

স্বরাষ্ট্রমন্ত্রকের এক আধিকারিক জানান, এই বিষয়টি নতুন নয়। নাগরিকত্ব আইনের ১৭ নম্বর বিধিতে ভুল তথ্যের জন্য ১০০০ টাকা জরিমানার কথা বলা হয়েছে। তবে এটাও ঠিক, ২০১১ ও ২০১৫ সালে বিধি মেনে চলা হয়নি। 

সিএএ-এনআরসি ও এনপিআরের বিরোধিতায় গত ডিসেম্বরে লেখিকা অরূন্ধতী রায় এনপিআর সমীক্ষায় ভুল তথ্য দেওয়ার পরামর্শ দিয়েছিলেন। তিনি বলেছিলেন,''এনপিআর সমীক্ষায় আপনার বাড়িতে আধিকারিকরা গেলে রঙ্গা-বিল্লা, কুংফু-কাট্টা নাম বলে দেবেন।''         

এনপিআর আধিকারিকরা ইতিমধ্যেই পরীক্ষামূলকভাবে তথ্য সংগ্রহে নেমে পড়েছেন। তাঁদের দাবি, আধার কার্ড, ভোটার আইডি, ড্রাইভিং লাইসেন্স বা অন্য তথ্য দিতে কেউই আপত্তি করেননি। তবে প্যান নম্বর নিয়ে কয়েকজন আপত্তি করেছেন। সে কারণে প্যান নম্বর আর না চাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

এক শীর্ষ আধিকারিকের কথায়,''৮০ শতাংশ মানুষ যাবতীয় তথ্য দিতে আপত্তি করেননি। তবে অনেকেই প্যান নম্বরে দিতে চাননি। সেটা মাথায় রেখে প্যান নম্বরের ঘরটি আর রাখা হচ্ছে না।'' স্বরাষ্ট্রমন্ত্রকের মুখপাত্র টুইট করেছিলেন,''আধার কার্ড, ভোটার কার্ড, পাসপোর্ট ও ড্রাইভিং লাইসেন্সের তথ্য দেওয়া বাধ্যতামূলক নয়।''

এনপিআর কার্যকর করেনি কেরল ও পশ্চিমবঙ্গ। বাকি সব রাজ্যই এনপিআর-কে সবুজ সংকেত দিয়ে জারি করেছে বিজ্ঞপ্তি। গত সপ্তাহে এনপিআর বৈঠকে একমাত্র ছিলেন না পশ্চিমবঙ্গের কোনও প্রতিনিধি।     

আরও পড়ুন- NPR তো করতেই হবে, বৈঠকে হাজির হয়ে ব্যাখ্যা কংগ্রেসশাসিত রাজ্য ও কেরলের

.