পিএসএলভি রকেটের সফল উৎক্ষেপণ ভারতের

বছরের প্রথম পিএসএলভি রকেটের সফল উৎক্ষেপণ করল  মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। আজ সকাল নটা একত্রিশ নাগাদ শ্রীহরিকোটা থেকে IRNSS -এর পঞ্চম নেভিগেশন স্যাটেলাইট  নিয়ে মহাকাশে পাড়ি দেয় PSLV C 31 রকেটটি।  মোট  সাতটি স্যাটেলাইট রয়েছে এই স্যাটেলাইট সিস্টেমটিতে।  প্রতিটি স্যাটেলাইটের জন্য খরচ হয়েছে দেড়শ কোটি টাকা। PSLV -XL রকেটের জন্য ১৯০ কোটি টাকা খরচ হয়েছে।  PSLV -C 31 -য়ের সফল উতক্ষেপণের জন্য ইসরোর বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি।

Updated By: Jan 20, 2016, 07:12 PM IST
পিএসএলভি রকেটের সফল উৎক্ষেপণ ভারতের

ওয়েব ডেস্ক: বছরের প্রথম পিএসএলভি রকেটের সফল উৎক্ষেপণ করল  মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। আজ সকাল নটা একত্রিশ নাগাদ শ্রীহরিকোটা থেকে IRNSS -এর পঞ্চম নেভিগেশন স্যাটেলাইট  নিয়ে মহাকাশে পাড়ি দেয় PSLV C 31 রকেটটি।  মোট  সাতটি স্যাটেলাইট রয়েছে এই স্যাটেলাইট সিস্টেমটিতে।  প্রতিটি স্যাটেলাইটের জন্য খরচ হয়েছে দেড়শ কোটি টাকা। PSLV -XL রকেটের জন্য ১৯০ কোটি টাকা খরচ হয়েছে।  PSLV -C 31 -য়ের সফল উতক্ষেপণের জন্য ইসরোর বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি।

ইন্ডিয়ান রিজিওনাল নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম বা সংক্ষেপে আইআরএনএসএস-এর অন্তর্গত পঞ্চম উপগ্রহ হল আইআরএনএসএস-১ই। বাকি ছয় ও সাত নম্বর উপগ্রহও খুব শীঘ্রই মহাকাশে পাঠানো হবে বলে জানানো হয়েছে। আইআরএনএসএস-১ই উপগ্রহের সফল উৎক্ষেপণে ইসরোকে শুভেচ্ছা জানান রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

.