দ্বিপাক্ষিক সহযোগিতার ক্ষেত্রে আরও এক ধাপ এগোল ভারত ও আমেরিকা

দ্বিপাক্ষিক সহযোগিতার ক্ষেত্রে আরও এক ধাপ এগোল ভারত ও আমেরিকা। সামরিক ক্ষেত্রে সহযোগিতার চুক্তি সাক্ষর করল দুই দেশ। এর ফলে দুই দেশ একে ওপরের স্থল ও নৌঘাঁটি মেরামতির কাজ এবং রসদ সরবরাহের জন্য ব্যবহার করতে পারবে। মূলত দক্ষিণ এশিয়ায় চিনের প্রতিপত্তি ঠেকাতেই ভারত ও আমেরিকার এই উদ্যোগ। মার্কিন প্রতিরক্ষা সচিব অ্যাশ কার্টারের বক্তব্যে স্পষ্ট, আগামী দিনে ভারতের সঙ্গে সম্পর্ক আরও শক্তিশালী করতে চায় আমেরিকা।

Updated By: Aug 30, 2016, 01:13 PM IST
দ্বিপাক্ষিক সহযোগিতার ক্ষেত্রে আরও এক ধাপ এগোল ভারত ও আমেরিকা

ওয়েব ডেস্ক: দ্বিপাক্ষিক সহযোগিতার ক্ষেত্রে আরও এক ধাপ এগোল ভারত ও আমেরিকা। সামরিক ক্ষেত্রে সহযোগিতার চুক্তি সাক্ষর করল দুই দেশ। এর ফলে দুই দেশ একে ওপরের স্থল ও নৌঘাঁটি মেরামতির কাজ এবং রসদ সরবরাহের জন্য ব্যবহার করতে পারবে। মূলত দক্ষিণ এশিয়ায় চিনের প্রতিপত্তি ঠেকাতেই ভারত ও আমেরিকার এই উদ্যোগ। মার্কিন প্রতিরক্ষা সচিব অ্যাশ কার্টারের বক্তব্যে স্পষ্ট, আগামী দিনে ভারতের সঙ্গে সম্পর্ক আরও শক্তিশালী করতে চায় আমেরিকা।

আরও পড়ুন জেনেই হোক অথবা না জেনেই, নীল আলো শহরে বসানোর জন্য ধন্যবাদ দিতে চাই মুখ্যমন্ত্রীকে

সেক্ষেত্রে দিল্লির সঙ্গে সামরিক আদানপ্রদানে বাড়তি গুরুত্ব দিচ্ছে ওয়াশিংটন। যদিও ভারত-আমেরিকা সামরিক সমঝোতা নিয়ে দেশের অন্দরেই একাধিক প্রশ্ন উঠেছে। তবে প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিক্কর সাফ জানিয়ে দিয়েছেন, নতুন এই চুক্তি পারস্পরিক সহযোগিতার কথা বললেও ভারতীয় ভূখণ্ডে কখনই মার্কিন সেনার ঘাঁটি গড়তে দেওয়া হবে না।

আরও পড়ুন  শ্রী লেখা এবং আঁকা

.