কথা দুই দেশের বিদেশমন্ত্রীর, সীমান্তে শান্তি ফেরাতে আগ্রহী ভারত-চিন

বুধবারই বিবাদ মেটানোর বার্তা দিয়েছে বেজিংও। চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র বলেন, আমরা চাই না আবারও সংঘর্ষ হোক।

Updated By: Jun 17, 2020, 05:37 PM IST
কথা দুই দেশের বিদেশমন্ত্রীর, সীমান্তে শান্তি ফেরাতে আগ্রহী ভারত-চিন
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন : অবশেষে হল সরাসরি আলোচনা। বুধবার ফোনে আলোচনা করলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ও চিনের বিদেশমন্ত্রী ওয়্যাং ওয়াই। আলোচনার পর দুই দেশই সীমান্তে শান্তি ফেরাতে আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছে চিনের বিদেশমন্ত্রক। 

লাদাখে নিয়ন্ত্রণ রেখায় চিন-ভারতের বাহিনীর সংঘর্ষের পর এই প্রথম সরাসরি কথা বললেন দুই দেশের বিদেশমন্ত্রী। সংবাদসংস্খা রয়টার্স সূত্রে খবর, ভারতের কাছে সংঘর্ষের জন্য দায়ীদের কড়া শাস্তির দাবি করেছেন চিনের বিদেশমন্ত্রী।  

প্রসঙ্গত, বুধবারই বিবাদ মেটানোর বার্তা দিয়েছে বেজিংও। চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র বলেন, আমরা চাই না আবারও সংঘর্ষ হোক। আলোচনার মাধ্যমে শান্তি ফেরানোর পক্ষে সওয়াল করে চিনা বিদেশমন্ত্রক। পাশাপাশি ভারতকে হুঁশিয়ারি দিয়ে বেজিং জানায়, "আবারও সীমান্ত পেরিয়ে চিনের এলাকায় প্রবেশ করলে ও একতরফা আগ্রাসী পদক্ষেপ করা হলে সেক্ষেত্রে সীমান্ত পরিস্থিতি আরও খারাপ হবে।"

অন্যদিকে, বুধবারই বিভিন্ন রাজ্যের মন্ত্রীদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সের আগে এ বিষয়ে নিজের অবস্থান জানিয়ে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, ভারত শান্তি চায়। কিন্তু প্রয়োজনে যে কোনও পরিস্থিতিতে ভারত পাল্টা জবাব দেওয়ার ক্ষমতা রাখে, স্পষ্ট জানিয়ে দেন প্রধানমন্ত্রী। এর আগে এদিন সেনাকে পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত নেওয়ার পূর্ণ স্বাধীনতাও দেয় কেন্দ্র।

আরও পড়ুন :