সর্বজন হিতায়, চিন থেকে ৭৬৬ জন বিদেশি নাগরিককে উদ্ধার করল ভারত

বাংলাদেশের ২৩ পড়ুয়াকে চিনের উহান প্রদেশ থেকে উদ্ধার করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়েছেন শেখ হাসিনা। 

Updated By: Mar 16, 2020, 12:06 AM IST
সর্বজন হিতায়, চিন থেকে ৭৬৬ জন বিদেশি নাগরিককে উদ্ধার করল ভারত

নিজস্ব প্রতিবেদন: শুধুমাত্র ভারতীয়দেরই নয়, বিপদে পড়া অন্যান্য দেশের নাগরিকদেরও চিন থেকে উদ্ধার করেছে ভারত সরকার। ৭৬৬ জন বিদেশি নাগরিককে উদ্ধার করা হয়েছে। রবিবার সার্ক দেশগুলির বৈঠকে বাংলাদেশের ২৩ পড়ুয়াকে চিনের উহান প্রদেশ থেকে উদ্ধার করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়েছেন শেখ হাসিনা। 

নাগরিকদের উদ্ধারের জন্য নয়াদিল্লির কাছে সহযোগিতা চেয়েছিল ইরান, ইতালির মতো দেশ। সূত্রের খবর, চিন থেকে এখনও পর্যন্ত ৭৬৬ জন বিদেশি নাগরিককে উদ্ধার করেছে ভারত। তার মধ্যে রয়েছে জাপানের ১২৪ জন, ইরানের ৩৬৬ জন নাগরিক ও ২১৮ জন ইতালীয়। 

গত মাসে চিনের উহান প্রদেশ থেকে ২৩ জন বাংলাদেশি পড়ুয়াকে উদ্ধার করেছে ভারত। রবিবার সার্কভূক্ত দেশগুলির বৈঠকে সে প্রসঙ্গের অবতারণা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানান শেখ হাসিনা। বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, ''প্রধানমন্ত্রী মোদীর উদ্যোগকে ধন্যবাদ জানাচ্ছি। চিনের উহান প্রদেশে আটকে থাকা আমাদের ২৩ জন পড়ুয়াকে ভারতীয়দের সঙ্গে উদ্ধার করার জন্যেও ওনার ধন্যবাদ প্রাপ্য। ''   

ভিডিয়ো আলোচনায় COVID-19 আপত্কালীন তহবিলের প্রস্তাব দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বলেন,''কোভিড ১৯ আপত্কালীন তহবিল গঠনের প্রস্তাব দিচ্ছি। সদস্য দেশগুলি স্বেচ্ছায় অর্থদান করতে পারে। শুরুটা ১০ মিলিয়ন মার্কিন ডলার দিয়ে করতে পারে ভারত।চিকিত্সক ও বিশেষজ্ঞদের দল তৈরি রেখেছি ভারতে। পরীক্ষা ব্যবস্থার সামগ্রী ও অন্যান্য সরঞ্জামও প্রস্তুত রাখা হয়েছে। আপনাদের দরকার পড়লে তাঁরা পৌঁছে যাবেন।''

আরও পড়ুন- করোনা-বৈঠকে কাশ্মীরের ভাঙা রেকর্ড বাজাল পাকিস্তান;অভদ্র, পাল্টা ভারতের

.