Severe Heatwave Warning: স্কুলে কি ফের গরমের ছুটি? দেশ জুড়ে তীব্র থেকে তীব্রতম তাপপ্রবাহের সতর্কতা...

Severe Heatwave Warning Across India: উত্তরবঙ্গে বর্ষা ঢুকে পড়েছে, আর দু একদিনের মধ্যেই বর্ষা ঢুকবে দক্ষিণবঙ্গে। বাংলার পক্ষে অবশ্যই সুখবর। কিন্তু এর পাশাপাশিই ভারত জুড়ে তাপপ্রবাহের আশঙ্কাও করছেন আবহাওয়াবিদেরা। গরমে মানুষের মৃত্যুও ঘটছে।

Updated By: Jun 18, 2023, 06:13 PM IST
Severe Heatwave Warning: স্কুলে কি ফের গরমের ছুটি? দেশ জুড়ে তীব্র থেকে তীব্রতম তাপপ্রবাহের সতর্কতা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: উত্তরবঙ্গে বর্ষা ঢুকে পড়েছে, আর দু একদিনের মধ্যেই বর্ষা ঢুকবে দক্ষিণবঙ্গে। বাংলার পক্ষে অবশ্যই সুখবর। কিন্তু এর পাশাপাশিই ভারত জুড়ে তাপপ্রবাহের আশঙ্কাও করছেন আবহাওয়াবিদেরা। গরমে মানুষের মৃত্যুও ঘটছে। ইন্ডিয়ান মেটিওরলজিক্যাল ডিপার্টমেন্ট 'সিভিয়ার টু ভেরি সিভিয়ার হিটওয়েভ কন্ডিশন'-এর কথা বারবার মনে করিয়ে দিচ্ছে। 

আরও পড়ুন: Uttar Pradesh | Rail Track: গরমে গলে গেল রেল লাইন, চালকের বুদ্ধিতে দুর্ঘটনা এড়াল ট্রেন

ইন্ডিয়ান মেটিওরলজিক্যাল ডিপার্টমেন্ট তাপপ্রবাহে আক্রান্ত রাজ্যগুলির একটা তালিকাও দিয়েছে। আর কাগজে-কলমে বর্ষা ঢুকলেও সেই তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গও। পশ্চিমবঙ্গের সঙ্গে এই তালিকায় রয়েছে উত্তর প্রদেশ, বিহার, তামিলনাডু, মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, বিদর্ভ, ওডিশা, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানাও।  

বিহারে তাপপ্রবাহ নিয়ে জারি হয়েছে রেড অ্যালার্ট। পাটনা জেলা প্রশাসন দ্বাদশ শ্রেণি পর্যন্ত বাড়িয়েছে গরমের ছুটিও। আপাতত জুনের ২৪ তারিখ পর্যন্ত সমস্ত স্কুল বন্ধ থাকবে সেখানে। বিহারের মতো ঝাড়খণ্ডেও কোথাও কোথাও গরমের ছুটি বাড়ানো হয়েছে। গোয়া ছত্তিসগঢ় ও অন্ধ্রপ্রদেশেও স্কুলে গরমের ছুটি বাড়ানো হয়েছে। উষ্ণ বিকেলের পরেও ঠান্ডা হচ্ছে না পরিবেশ, রাতও থেকে যাচ্ছে যথেষ্ট গরম। সব মিলিয়ে পরিস্থিতি বেশ উদ্বেগজনক।

আরও পড়ুন: Rath Yatra: জেনে নিন এ বছর কবে রথযাত্রা, কখন রয়েছে শুভ মুহূর্ত...

আগামী তিনদিনে ম্যাক্সিমাম টেম্পারেচারের ক্ষেত্রে বিশেষ কোনও পরিবর্তন ঘটবে না বলেই অনুমান করা হচ্ছে। উত্তরপশ্চিম ও পশ্চিম ভারতের কিছু কিছু অংশে তীব্র তাপপ্রবাহ জারি থাকবে বলে আশঙ্কা আবহাওয়াবিদের।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.