ভারতের হাতে রয়েছে এই সাতটি শক্তিশালী মিসাইল, চিন ভয় পেতে বাধ্য

লাদাখের গালোয়ান উপত্যকায় উত্তেজনা কমার নামগন্ধ নেই।

Updated By: Jun 19, 2020, 06:26 PM IST
ভারতের হাতে রয়েছে এই সাতটি শক্তিশালী মিসাইল, চিন ভয় পেতে বাধ্য

নিজস্ব প্রতিবেদন- পরমাণু শক্তিধর দেশ ভারত। পরমাণু শক্তিধর দেশ চিনও। ফলে এই দুই দেশের মধ্যে যদি বিবাদ বাধে তাহলে আখেরে যে বড়সড় ক্ষয়ক্ষতির সম্ভাবনা তৈরি হবে, তা আর বলার অপেক্ষা রাখে না। আধুনিক পৃথিবীতে দুই দেশের মধ্যে যুদ্ধের সম্ভাবনা কম। তবে সম্ভাবনা যে একেবারে নেই সেটাও বলা যায় না। কারণ সীমান্ত বিবাদে চিন ক্রমাগত উস্কানি দিয়ে চলেছে ভারতকে। এমনকী একের পর এক হুঁশিয়ারাও দিয়ে চলেছে চিনের প্রশাসন। লাদাখের গালোয়ান উপত্যকায় উত্তেজনা কমার নামগন্ধ নেই। একদিকে ভারত সেনা বাড়িয়ে চলেছে। আরেকদিকে চিনারা নরম হওয়ার পাত্র নয়। যার হলে উত্তেজনা প্রশমনের এখনই সুযোগ নেই। 

দেশের অর্থনীতির সঙ্গে সঙ্গে সামরিক শক্তিও বাড়িয়েছে ভারত। নিজেদের অস্ত্রভান্ডার সুসজ্জিত করে তুলেছে ভারত। তাই চিনের মতো দেশকে ভয় পাওয়ার কোনও কারণ নেই ভারতের। ভারতের হাতে শক্তিশালী অস্ত্র রয়েছে। তা দিয়ে শত্রুকে আটকানো এমন কোনও বড় ব্যাপার নয়। আসুন দেখে নেওয়া যাক ভারতের হাতে রয়েছে এমন সাতটি ভয়ঙ্কর মিসাইল।

 

অগ্নি সিরিজ- এটি প্লাস্টিক মিসাইল। অগ্নি 1-এর রেঞ্জ ৭০০ কিলোমিটার পর্যন্ত। অগ্নি-টু দুহাজার কিলোমিটার। অগ্নি-3 তিন হাজার ও অগ্নি-4 ও 5 ৫০০০ কিমি পর্যন্ত আঘাত হানতে পারে। এরই মধ্যে অগ্নি 6 মিসাইল বানানো শুরু করেছে ভারত। মনে করা হচ্ছে প্রায় ১২ হাজার কিমি দূর থেকে হামলা চালাতে পারবে অগ্নি 6।

 

পৃথ্বী সিরিজ- ভারতের প্রথম দেশীয় মিসাইল পৃথ্বী। আড়াইশো থেকে 300 কিমি পর্যন্ত শত্রুপক্ষের যে কোনো জিনিস গুড়িয়ে দিতে সক্ষম পৃথ্বী এক ও দুই। পৃথ্বী-৩ আঘাত হানতে পারে ৫০০ কিমি পর্যন্ত। 

ব্রাহ্মস- ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি হয়েছে ব্রাহ্মস। ভারতের নদ ব্রহ্মপুত্র ও রাশিয়ার নদীর মস্কোভার নাম অনুসারে এই মিসাইলের নাম রাখা হয়েছে। মাটি, আকাশ, জল ও সাবমেরিন- চারটি জায়গা থেকেই অবলীলায় নিক্ষেপ করা যাবে এটি। ২০০ থেকে ৩০০ কিমি পর্যন্ত দূরত্ব অতিক্রম করে শত্রুপক্ষের শিবির ধ্বংস করতে পারে এটি।

 

নির্ভয়- লং রেঞ্জ মিসাইল। হাজারেরও বেশি দূরে থাকা শত্রুপক্ষের শিবিরে আঘাত হানতে পারে। যে কোনও আবহাওয়ায় কার্যকরী হয়ে উঠতে পারে এটি।

নাগ- এটি এন্টি ট্যাংক মিসাইল। নাগ তৈরি করেছে ডিআরডিও।

 

ধনুশ জল ও স্থল দুই জায়গাতেই আঘাত হানতে পারে। এই মিসাইল ৫০০ কিমি পর্যন্ত ছুটে গিয়ে যে কোনো জিনিস ধ্বংস করতে পারে।

 

প্রহার- দেড়শো কিমি পর্যন্ত যে কোনো জিনিস ধ্বংস করতে পারে এই মিসাইল।

.