Netra AEW&C aircraft: ক্রমশ আকাশে শক্তি বাড়াচ্ছে পাক-চিন, কীভাবে আটকাবে ভারত?

Eyes in the Sky: AEW&C এয়ারক্রাফ্ট-এর লক্ষ্য চিন ও পাকিস্তানের সীমান্তে নজরদারি এবং শনাক্তকরণ বাড়ানো এবং শত্রু জেটের সঙ্গে বিমান ব্যস্ততার সময় বন্ধুত্বপূর্ণ বিমানকে গাইড করতে সহায়তা করবে।

Updated By: Feb 6, 2024, 03:03 PM IST
Netra AEW&C aircraft: ক্রমশ আকাশে শক্তি বাড়াচ্ছে পাক-চিন, কীভাবে আটকাবে ভারত?
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পাক-চিন সীমান্তে নজর রাখতে এবার উন্নত ১২ টি নজরদারি এয়ারক্রাফ্ট তৈরি করল ভারত।  AEW&C এয়ারক্রাফ্ট  চিন ও পাকিস্তান সীমান্তে নজরদারি এবং সনাক্তকরণের ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি সরাসরি সাহায্য করবে। শত্রুর সঙ্গে বিমান যুদ্ধের সময় বন্ধুত্বপূর্ণ সহযোগিতার হাত বাড়িয়ে দেবে এই আকাশযানগুলি। ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) এবং ইন্ডিয়ান এয়ার ফোর্স (আইএএফ) যৌথভাবে নেট্রা AEW&C বিমানের ছয়টি মার্ক-1A এবং ছয়টি মার্ক-2 সংস্করণ তৈরির দিকে মনোনিবেশ করছে।

আরও পড়ুন, Guwahati Murder: গুয়াহাটির হোটেলে ব্যবসায়ীকে নৃশংস হত্যা, ধৃত কলকাতার দম্পতি

প্রথম তিনটি Netra AEW&C বিমান আগে ২০১৭ সালের ফেব্রুয়ারি থেকে তৈরি এবং মোতায়েন করা হয়েছিল। প্রতিরক্ষা মন্ত্রক পরের সপ্তাহে ছয়টি মার্ক-1A বিমানের জন্য প্রয়োজনীয়তা (AoN) গ্রহণ করবে, বলে জাতীয় সংবাদ মাধ্যম সূত্রে খবর। এই বিমানগুলি ব্রাজিলিয়ান এমব্রেয়ার জেট, প্রায় ৯ হাজার কোটি টাকার আনুমানিক খরচে উন্নত সক্রিয় ইলেকট্রনিকভাবে স্ক্যান করা অ্যারে অ্যান্টেনা-ভিত্তিক রাডার এবং অত্যাধুনিক ইলেকট্রনিক এবং সিগন্যাল ইন্টেলিজেন্স সিস্টেম রয়েছে৷

সূত্রের খবর, এই ছয়টি AEW&C বিমানের প্রথম তিনটি Embraer-145 জেট-ভিত্তিক Netra-এর মতো, যার 240-ডিগ্রি রাডার কভারেজ রয়েছে। তবে রাডারগুলির জন্য নতুন গ্যালিয়াম নাইট্রাইড-ভিত্তিক টিআর (ট্রান্সমিট/রিসিভ) মডিউলের মতো আরও ভাল সফ্টওয়্যার এবং আরও উন্নত প্রযুক্তি থাকবে। ছয়টি মার্ক-২ বিমানকেও প্রযুক্তিগত দিক থেকে উন্নত করা হচ্ছে। এয়ার ইন্ডিয়া থেকে অর্জিত সেকেন্ড-হ্যান্ড এয়ারবাস-৩২১ প্লেনে মাউন্ট করার জন্য এই বিমানগুলিতে AEW&C রাডার এবং সেন্সরগুলির আরও বড় এবং আরও সক্ষম সংস্করণ থাকবে। প্রকল্পটিতে বর্তমানে ১০, ৯৯০ কোটি টাকা ব্যয় হচ্ছে।

আরও পড়ুন, UP Murder: প্রেমিকাকে খুন করে আত্মঘাতী প্রেমিক! ভাইরাল ভিডিয়ো...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.