বিশ্বে প্রতিযোগিতামূলক অর্থনীতিতে ৫ ধাপ এগোল ভারত

ফোরামের ওই তালিকায় শীর্ষে থাকা ৫ দেশের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের পরই রয়েছে সিঙ্গাপুর, জার্মানি, স্যুইতজারল্যান্ড ও জাপান

Updated By: Oct 17, 2018, 03:08 PM IST
বিশ্বে প্রতিযোগিতামূলক অর্থনীতিতে ৫ ধাপ এগোল ভারত

নিজস্ব প্রতিবেদন: বিশ্ব অর্থনীতিতে বেশ খানিকটা উন্নতি করল ভারত। অর্থনৈতিক উন্নতির নীরিখে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ করেছে। সেখানে বিশ্ব বাজারে প্রতিযোগিতামূলক অর্থনীতিতে ভারত ৫ ধাপ এগিয়ে এল। ভারতের স্থান এখন ৫৮ নম্বরে।

আরও পড়ুন-সবরীমালা মন্দিরে ঢোকার মুখে ২ মহিলাকে আটকে দিল বিক্ষোভকারীরা

এ বছরের শেষ দিকে দেশের ৫ রাজ্যে বিধানসভা নির্বাচন। আগামী বছর লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। তার আগে বিরোধীদের মোকাবিলায় একটি অস্ত্র হতে চলে এল মোদী সরকারের।

ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের ওই প্রতিযোগিতায় ছিল ১৪০টি দেশ। নতুন ওই তালিকায় শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। গতবারও তারা প্রথম স্থানে ছিল। দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে অবশ্য ভারতের স্থান এক নম্বরে। ভারতের পরে শ্রীলঙ্কা রয়েছে ৮৬ নম্বরে, বাংলাদেশের স্থান ১০৩, পাকিস্তান রয়েছে ১০৭ নম্বরে, নেপালের স্থান ১০৯ নম্বর।

আরও পড়ুন-বীর সন্তান লাভের জন্য বীরাষ্টমী ব্রত পালন করেন মহিলারা!

ফোরামের ওই তালিকায় শীর্ষে থাকা ৫ দেশের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের পরই রয়েছে সিঙ্গাপুর, জার্মানি, স্যুইতজারল্যান্ড ও জাপান। অন্যদিকে ব্রিকস ভূক্ত দেশগুলির মধ্যে, চিনের স্থান শীর্ষে। তার পরেই রয়েছে, রাশিয়া, ভারত, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিল।

.