বালাকোট হানায় মূল অস্ত্র, লাদাখে উত্তেজনার মধ্যে আরও Spice-2000 বোমা কিনছে ভারত

বালাকোট বিমান হানায় যে Spice-2000 বোমা ব্যবহার করা হয়েছিল তা কোনও বিল্ডিং ভেদ করে ভেতরে বিস্ফোরণ ঘটাতে পারে

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Jun 30, 2020, 07:29 PM IST
বালাকোট হানায় মূল অস্ত্র, লাদাখে উত্তেজনার মধ্যে আরও Spice-2000 বোমা কিনছে ভারত
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ভারত-চিন উত্তেজনা চরমে। ইতিমধ্যেই লাদাখে সামরিক সরঞ্জাম জড়ো করেছে দুদেশ। ভারত মোতায়েন করেছে টি-৯০ ট্যাঙ্ক, আকাশ মিসাইল।  চিনের মতিগতির কথা মাথায় রেথে জুলাই মাসেই ফ্রান্স থেকে আনা হচ্ছে ৬টি রাফাল জেট।  পাশাপাশি ইজারায়েলে তৈরি আরও Spice-2000 বোমা কেনার পরিকল্পনা করেছে কেন্দ্র।

আরও পড়ুন-জেনে নিন নিষিদ্ধ হওয়া জনপ্রিয় ৬টি চিনা অ্যাপের ‘পারফেক্ট’ ভারতীয় বিকল্প!

ভারতের হাতে রয়েছে Spice-2000 বোমা। সেই সংখ্যা আরও বাড়াতে চাইছে কেন্দ্র। গত বছর এই Spice-2000 বোমার আঘাতেই বালাকোটে পাক জঙ্গি শিবির গুঁড়িয়ে দিয়েছিল বায়ুসেনা। যে কোনও উন্নত ফাইটার জেট থেকে ছোঁড়া যায় এই বোমা।

সেনা সূত্রে খবর, ৭০ কিলোমিটার দূরের কোনও লক্ষ্যবস্তুকে নিখুঁত নিশানায় আঘাত হানতে পারে Spice-2000। এর যে উন্নত সংস্করণ তৈরি হয়েছে তা বাঙ্গার ও শক্তিশালী কোনও আস্তানাও গুঁডিয়ে দিতে পারে। সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর, ভারতীয় বায়ুসেনার হাতের এমনিতেই Spice-2000 বোমা রয়েছে। তার পরেও আরও এই বোমা মজুত করতে চাইছে সেনা।

আরও পড়ুন-বেসরকারি বাস পথে না নামলে বাজেয়াপ্তের হুঁশিয়ারি, ড্রাইভার দিয়ে বাস চালাবে সরকারই

উল্লেখ্য, বালাকোট বিমান হানায় যে Spice-2000 বোমা ব্যবহার করা হয়েছিল তা কোনও বিল্ডিং ভেদ করে ভেতরে বিস্ফোরণ ঘটাতে পারে। সম্প্রতি জরুরিকালীন অবস্থায় জন্য সেনাকে কিছু ক্ষমতা দিয়েছে মোদী সরকার। ওই ক্ষমতাবলে ৫০০ কোটি টাকার মধ্যে যে কোনও অস্ত্র কিনতে পারে প্রতিরক্ষা সেনা।