চাপে চিন! লাদাখ-গালওয়ানের উত্তাপের মাঝেই ৬ টি রাফাল আসছে ভারতে

১৫০ কিলোমিটারের বাইরেও শত্রুর উপর সজোরে আঘাত হানতে পারবে।

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Jun 29, 2020, 08:34 PM IST
চাপে চিন! লাদাখ-গালওয়ানের উত্তাপের মাঝেই ৬ টি রাফাল আসছে ভারতে
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: বায়ুসেনাকে আরও শক্তিশালী করতে জুলাই মাসেই ভারতে আসছে ৬ টি রাফাল যুদ্ধ বিমান। তবে শুধু রাফাল নয়, এই যুদ্ধ বিমান গুলির সঙ্গে থাকবে উচ্চ মানের ক্ষেপণাস্ত্র। যা ১৫০ কিলোমিটারের বাইরেও শত্রুর উপর সজোরে আঘাত হানতে পারবে।
ভারতীয় এয়ারফোর্সের পাইলটদের ফ্রান্সে প্রশিক্ষণ চলছে। সেই ফ্রান্স থেকেই ভারতে উড়ে আসবে ৬ টি রাফাল। ভারতের ৭ জন পাইলট ফ্রান্সের এয়ারবেসে প্রশিক্ষণ নিয়েছেন। পরবর্তী ব্যাচের পাইলটরা লকডাউন শিথিল হলেই ফ্রান্সে প্রশিক্ষণের জন্য যাবেন। ১৭ গোল্ডেন এরোজ স্কোয়াড্রনের একজন পাইলট ও একজন ফ্রান্সের পাইলট মিলে প্রথম বিমানটি  ফ্রান্স থেকে উড়িয়ে নিয়ে আসবেন।

আরও পড়ুন: ১ জুলাই থেকে ফিরছে এটিএম থেকে টাকা তোলা ও মিনিমাম ব্যালান্স রাখার পুরনো নিয়ম!

রাস্তায় প্রথমে বিমানটিকে জ্বালানী সরবরাহ করবে ফ্রেঞ্চ ট্যাঙ্কার এবং তারপর ভারতের আইএল-৭৮ ট্যাঙ্কার জ্বালানী দেবে। কয়েক সপ্তাহ আগেই ফ্রান্স থেকে ভারতে এসেছে একটি কার্গো প্লেন এবং ভবিষ্যতে আরও যুদ্ধাস্ত্র আসার সম্ভাবনা রয়েছে।
ভারতে প্রথম রাফাল বেস হবে আমবালা এয়ার ফোর্স স্টেশন এবং দ্বিতীয় বেস হবে পশ্চিমবঙ্গের হাসিমারা। সীমান্তে চিনের সঙ্গে বিবাদ চলছে ভারতের। এর মধ্যেই উচ্চ ক্ষেপণাস্ত্র যুক্ত রাফাল বায়ুসেনার শক্তি ও প্রতিবেশীদের চিন্তা, দুই বৃদ্ধি করল।