Ukraine Russia War: 'চিন-পাকিস্তানের মতো প্রতিবেশীকে কীভাবে ঠেকানো যাবে, ইউক্রেনকে দেখে শিখুক ভারত'

Ukraine Russia War: ২০১৪ সালে ইউক্রেনের পূর্বাঞ্চল ক্রাইমিয়া দখল করে রাশিয়া। ২০১৬ সালে ইউক্রেন বুঝতে পারে পুতিন ইউক্রেনের বিরুদ্ধে একটা পুরোদস্তুর যুদ্ধের প্রস্তুতি নিতে শুরু করেছেন। আন্তর্জাতিক মহলে সেকথা বলতেও শুরু করে ইউক্রেন। কিন্তু শেষরক্ষা হয়নি

Updated By: Apr 11, 2023, 09:14 PM IST
Ukraine Russia War: 'চিন-পাকিস্তানের মতো প্রতিবেশীকে কীভাবে ঠেকানো যাবে, ইউক্রেনকে দেখে শিখুক ভারত'

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অসম লড়াই হলেও এখনও রাশিয়ার সঙ্গে লড়ে যাচ্ছে ইউক্রেন। রুশ হামলায় দেশটির একটি বিরাট অংশ বিধ্বস্ত। তার পরেও দমানো যায়নি ইউক্রেনকে। ভারত সফরে এসে মঙ্গলবার সেই অদম্য মনোভাবের কথা জানালেন ইউক্রেনের উপ বিদেশমন্ত্রী এমিন জাপারোভা। তুলে দিলেন চিন ও পাকিস্তানের মতো প্রতিবেশী প্রসঙ্গ।

আরও পড়ুন-ভারতের ২ শহরে খুলছে অ্যাপল স্টোর, এবার কি কমবে আইফোনের দাম? 

এদিন নয়াদিল্লিতে ইন্ডিয়ান কাউন্সিল অব ওয়াল্ড অ্যাফেসার্সে(ICWA) এক আলোচনা সভায় জাপারোভা জানালেন কীভাবে বেয়াড়া প্রতিবেশীকে সামলাতে হয়। ওই আলোচনাসভায় জাপারোভা বলেন, ভারতে একটা বার্তা নিয়ে এসেছি। ইউক্রেন চায় ভারত ও ইউক্রেনের মধ্য়ে সম্পর্ক শক্তিশালী হোক। দুদেশের মধ্যে সম্পর্কের এক নতুন অধ্যায় শুরু হোক। এটাই আমরা চাই। 

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কথা বলতে গিয়ে জাপারোভা ভারতের দুই প্রতিবেশীর কথা টেনে আনেন। জাপারোভা বলেন, চিন ও পাকিস্তানের মতো এক শক্ত প্রতিবেশী রয়েছে ভারতের। ক্রিমিয়া যুদ্ধ ভারতের জন্য একটি শিক্ষা হতে পারে। কঠিন প্রতিবেশীদের সামলাতে না পারলে পরে  পরিস্থিতি আরও ভয়ংকর হয়ে উঠতে পারে। 

উল্লেখ্য, প্রায় দু'বছর ভারত-চিন সীমান্ত সংঘাত ফের চাগাড় দিয়ে উঠেছে। কখনও ডোকা লা, কখনও অরুণাচলে ভারতে উপরে আগ্রাসন চালানোর চেষ্টা করছে চিন। পাশাপাশি পাকিস্তান সমস্য়া অনেক পুরনো।  সেই দিকেই ইঙ্গিত করলেন জাপারোভা।

ইউক্রেন-রাশিয়া সংঘাত নতুন নয়। ২০১৪ সালে ইউক্রেনের পূর্বাঞ্চল ক্রাইমিয়া দখল করে রাশিয়া। ২০১৬ সালে ইউক্রেন বুঝতে পারে পুতিন ইউক্রেনের বিরুদ্ধে একটা পুরোদস্তুর যুদ্ধের প্রস্তুতি নিতে শুরু করেছেন। আন্তর্জাতিক মহলে সেকথা বলতেও শুরু করে ইউক্রেন। কিন্তু শেষরক্ষা হয়নি। ইউক্রেনে হামলা চালিয়েছে রাশিয়া।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.