গণতন্ত্র বোঝে না চিন, যে কোনও হুমকি মোকাবিলায় ভারতের পাশেই রয়েছে ওয়াশিংটন: পম্পেও

সীমান্তপার আগ্রাসন নিয়েও ভারতের পাশে দাঁড়ানোর কথা ঘোষণা করেন মাইক পম্পেও

Updated By: Oct 27, 2020, 04:31 PM IST
 গণতন্ত্র বোঝে না চিন, যে কোনও হুমকি মোকাবিলায় ভারতের পাশেই রয়েছে ওয়াশিংটন: পম্পেও
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনের আগেই ভারতের সঙ্গে একাধিক প্রতিরক্ষা সংক্রান্ত চুক্তি করে ফেলল মার্কিন যুক্তরাষ্ট্র। এই চুক্তির আওতায় ভারতকে গোয়েন্দা তথ্য দেবে ভারত। পাশাপাশি দক্ষিণপূর্ব এসিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের দাদাগিরি খর্ব করতে মার্কিন যুক্তরাষ্ট্রের পাশে থাকবে ভারত। এককথায় দক্ষিণ পূর্ব এসিয়ায় একাধিক সমস্যা মোকাবিলায় ভারতকে পাশে টানার চেষ্টা করল ট্রাম্প প্রশাসন।

আরও পড়ুন-হাথরস কাণ্ড : দিল্লি নয়, মামলা এলাহাবাদ আদালতে ফেরাল সুপ্রিম কোর্ট

মঙ্গলবার ভারত মার্কিন টু প্লাস টু আলোচনায় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও বিদেশমন্ত্রী কথা বলেন মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এস্পার ও মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেওর সঙ্গে। দুই মার্কিন প্রতিনিধি কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও।

আজকের আলোচনার একটি বড় অংশ জুড়ে ছিল দক্ষিণ পূর্ব এসিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের আধিপত্য। পাশাপাশি ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্য়ে প্রতিরক্ষা প্রয়ুক্তিগত সহযোগিতা।

ভারত-মার্কিন বৈঠক শেষে মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র মনে করে গণতন্ত্রের বন্ধু নয় চিনা কমিউনিস্ট পার্টি। আইনের শাসন ও স্বচ্ছতা চিনের মধ্যে নেই। চিনা কমিউনিস্টা পার্টি বর্তমানে যেভাবে হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে তার বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে ভারত ও মার্কিন প্রশাসন।

মার্কিন বিদেশ সচিব আরও বলেন, বিভিন্ন ক্ষেত্রে সহযোগী হিসেবে ভারতকে বরবারই গুরুত্ব দিয়ে এসেছে মার্কিন যুক্তরাষ্ট্র। আফগানিস্থানে শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রেই হোক বা রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী সদস্য পদের লড়াইয়েই হোক, ভারতের পাশে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন-সৌমিত্র চট্টোপাধ্যায়ের স্বাস্থ্যের আরও অবনতি, সম্পূর্ণ ভেন্টিলেশনে অভিনেতা

গোয়েন্দা তথ্য আদান প্রদানের ব্যাপারে পম্পেও বলেন, সাইবার অপরাধ দমনের জন্য গত বছরে ভারতকে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছিল ওয়াশিংটন। আজকের আলোচনায় অনেকটা জায়গা জুড়েই ছিল ইন্দো-প্যাসিফিক অঞ্চলে ক্রমবর্ধমান উত্তেজনা। ওই অঞ্চলে শান্তি বজায় রাখার ব্যাপারে বরবারই বদ্ধপরিকর মার্কিন যুক্তরাষ্ট্র। 

সীমান্তপার আগ্রাসন নিয়েও ভারতের পাশে দাঁড়ানোর কথা ঘোষণা করেন মাইক পম্পেও। গালওয়ানে ২০ ভারতীয় জওয়ানের শহিদ হওয়ার প্রসঙ্গ টেনে পম্পেও বলেন, ভারত যেভাবে সীমান্তপার হামলা সামাল দিয়েছে তার পাশে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সীমান্তপার জঙ্গি হামলাকে কখনওই মেনে নেবে না ওয়াশিংটন

.