'দুঃসময়ে ভারত আমাদের পাশে ছিল', Modi এর সঙ্গে ফোনে কথার পর Biden

USAID (United States Agency for International Development) ও  আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রকের উদ্যোগে ভারতকে Oxygen জোগান দেওয়ার প্রস্তুতি ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে বলে জানা গেছে

Updated By: Apr 27, 2021, 10:13 AM IST
'দুঃসময়ে ভারত আমাদের পাশে ছিল', Modi এর সঙ্গে ফোনে কথার পর Biden

নিজস্ব প্রতিবেদন: 'দুঃসময়ে আমেরিকার মানুষের পাশে দাঁড়িয়েছিল ভারত। আর এখন ভারতে করোনা বিপর্যয়ে আমেরিকাও তাঁদের পাশে দাঁড়াবে।' প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ফোনে কথার পর এমনটাই টুইট করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। করোনা সঙ্কটে ভারতের পাশে থাকার আশ্বাস দেওয়ার পর গতকাল রাতে সরাসরি ফোনে মোদীর (PM Modi) সঙ্গে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। রাতে প্রায় ৪৫ মিনিট কথা হয় দু'জনের।

 

গত বছর তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump)আবেদনে সাড়া দিয়ে হাইড্রক্সিক্লোরোকুইন পাঠিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সেকথা উল্লেখ করে মার্কিন প্রেসিডেন্ট বলেন, 'শুরুর দিকে আমাদের হাসপাতালগুলির অবস্থা সঙ্গিন হয়ে উঠেছিল। তখন সাহায্য করেছিল ভারত। আমরাও ভারতের দরকারে সহযোগিতা করতে বদ্ধপরিকর।'  

আরও পড়ুন: করোনা মোকাবিলায় ভারতের পাশে আমেরিকা, ফোনে Modi-র সঙ্গে কথা Biden-র

তবে এই প্রথম নয়। এর আগে ২০ জানুয়ারি মার্কিন মসনদে ৪৬ তম প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের অভিষেকের পর শুভেচ্ছাবার্তা জানিয়েছিলেন মোদী। গতকাল রাতে তাঁর সাথে দ্বিতীয়বার ফোনে কথা বললেন প্রধানমন্ত্রী। আপাতত ভারতকে অক্সিজেন ও সংশ্লিষ্ট প্রয়োজনীয় জিনিসপত্র দেবে আমেরিকা। USAID (United States Agency for International Development) ও  আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রকের উদ্যোগে ভারতকে অক্সিজেন উৎপাদনের প্রক্রিয়ার জোগান দেওয়ার প্রস্তুতি ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে বলে জানা গেছে।    

আরও পড়ুন: এবার লকডাউন কর্ণাটকেও, ছাড় নিত্য প্রয়োজনীয় দ্রব্যে

এই ফোনালাপের পর টুইট করেন প্রধানমন্ত্রী। মোদী লিখেছেন, 'খুবই সদর্থক আলোচনা হল। দু'দেশের করোনা পরিস্থিতি নিয়ে বিস্তারিতভাবে আমরা কথা বললাম। যেভাবে ভারতের পাশে দাঁড়িয়েছে আমেরিকা, তার জন্য প্রেসিডেন্ট বাইডেনকে ধন্যবাদ জানিয়েছি'। তাঁর আশা, 'ভারত ও আমেরিকা যৌথভাবে বিশ্বজুড়ে করোনার চ্যালেঞ্জ করে মোকাবিলা করতে পারবে'।

 

.