#IndiaKaArth: ভাষা বাঁচলে সংস্কৃতিও বাঁচবে, Zee নিউজকে সাধুবাদ শাহের

দিল্লির জওহরলাল নেহরু স্টেডিয়ামে আজ ছিল 'অর্থ'(Arth: A Culture Fest)-এর দ্বিতীয় দিন।

Updated By: Feb 22, 2020, 11:27 PM IST
#IndiaKaArth: ভাষা বাঁচলে সংস্কৃতিও বাঁচবে, Zee নিউজকে সাধুবাদ শাহের

নিজস্ব প্রতিবেদন: রক্ষা করতে হবে নিজের ভাষাকে। তাহলেই বাঁচবে সংস্কৃতি। জি মিডিয়ার অনুষ্ঠান অর্থের মঞ্চে একথা বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। দেশের সংস্কৃতিকে তুলে ধরার জন্য জি মিডিয়ার প্রয়াসকে সাধুবাদও জানিয়েছেন তিনি।

দিল্লির জওহরলাল নেহরু স্টেডিয়ামে আজ ছিল 'অর্থ'(Arth: A Culture Fest)-এর দ্বিতীয় দিন। সমাজের নানা ক্ষেত্রে প্রথিতযশারা যোগ দিয়েছেন অনুষ্ঠানে। জি মিডিয়ার এমন প্রয়াসের প্রশংসা করে অমিত শাহ বলেন,''জি নিউজের এমন উদ্যোগকে সাধুবাদ জানাই। সংস্কৃতি এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব রয়েছে আমাদের সকলের উপরেই। দুনিয়ার সব সমস্যার সমাধান রয়েছে আমাদের সংস্কৃতিতে। এজন্য সংস্কৃতির সংরক্ষণ দরকার। হাজার হাজার বছর ধরে সংস্কৃতির প্রবাহ বিদ্যমান। তা আরও হাজার হাজার বছর ধরে বাঁচিয়ে রাখতে হবে।''    

বিশ্ব দরবারে তুলে ধরতে হবে দেশের প্রতিটি প্রান্তের সংস্কৃতি। এই আদর্শ নিয়েই দিল্লিতে শুরু হয়েছে 'অর্থ'।ভারত মানেই বিবিধের মাঝে মিলন। সেকথাই আরও একবার তুলে ধরলেন শাহ। বলেন, আমাদের পরম্পরা শিক্ষা দেয়, দুনিয়ার সকল ভালো আদর্শকে গ্রহণ করতে হবে। ভারতই একমাত্র দুনিয়ার দেশ, যেটা দেশ নয়, বরং ভৌগলিক সাংস্কৃতিক দেশ। এতবছর পরাধীন থেকেও নিজেদের সংস্কৃতিকে এগিয়ে নিয়ে গিয়েছি। ভাষা বাঁচলে সংস্কৃতিও বাঁচবে। 

নিজস্ব দেশের প্রতিটি প্রান্তের সংস্কৃতির সঙ্গে একাত্ম হওয়ার প্রচেষ্টা। তুলে ধরা বিশ্বের সামনে। এই আদর্শ নিয়ে দিল্লিতে শুরু হয়েছে "অর্থ'। এই অনুষ্ঠানে দিল্লিতে এবার দ্বিতীয়বর্ষে। শুক্রবার অনুষ্ঠানের উদ্বোধন করেন এসেল গ্রুপের চেয়ারম্যান সুভাস চন্দ্র। এ যেন বিবিধের মাঝে মহান মিলনকে তুলে ধরা। সংস্কৃতির বিবিধতা কোনও শৃঙ্খলিত একাগ্র চেতনা নয়। কনসার্ট ও 'অর্থ' কখন যে  একাকার, বোঝা দায়। 

আরও পড়ুন- দু'জন মাচো রাজনীতিক দেখা করবেন, খাবেন: ট্রাম্প-মোদী বৈঠককে কটাক্ষ অধীরের

.