Sikkim: এবার ১৭ হাজার ফুট উচ্চতায় অ্যান্টি-ট্যাংক মিসাইল! এসে গেল পূর্ব ভারতের নতুন প্রহরী...

Sikkim:এবার সিকিমে উচ্চ পার্বত্য অঞ্চলে মিসাইল স্থাপন করা হল। চিনকে বার্তা? কী বলছে সংশ্লিষ্ট মহল? সিকিমের উচ্চ পার্বত্য এলাকায় অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হল। ভোটের মুখেই বড় পদক্ষেপ।

Updated By: Apr 12, 2024, 12:23 PM IST
Sikkim: এবার ১৭ হাজার ফুট উচ্চতায় অ্যান্টি-ট্যাংক মিসাইল! এসে গেল পূর্ব ভারতের নতুন প্রহরী...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রতিরক্ষায় সদা সতর্ক নজর ভারতের। সামনে লোকসভা ভোট, ত সত্ত্বেও দেশের সুরক্ষার দিকে প্রখর নজর সরকারের। এবার সিকিমে উচ্চ পার্বত্য অঞ্চলে মিসাইল স্থাপন করা হল। চিনকে বার্তা? কী বলছে সংশ্লিষ্ট মহল? 

আরও পড়ুন: Extreme Heat: আসন্ন গ্রীষ্মে এশিয়ায় মরতে বসেছে কোটি কোটি শিশু? কত ভয়ংকর গরম পড়বে?

সিকিমের উচ্চ পার্বত্য এলাকায় অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হল। ভারতীয় সেনাবাহিনীর  (Indian Army) 'ত্রিশক্তি কর্পস' (Trishakti Corps), সিকিমের ১৭০০০ ফুট সুপার হাই-অল্টিটিউড এলাকায় এই অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইল ফায়ারিংয়ের প্রশিক্ষণ অনুশীলন পরিচালনা করল। ইস্টার্ন কমান্ডের মেকানাইজড এবং ইনফ্যান্ট্রি ফায়ারিং ডিটাচমেন্টস ইউনিটের এই মিসাইল প্রশিক্ষণের মহড়া চলল বৃহস্পতিবার। ভারতীয় সেনার পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, যে কোনও ধরনের স্থির বা চলমান লক্ষ্যের প্রতি এই অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইল দ্রুত কাজ করবে। 

আরও পড়ুন: Whooping Cough: অতি সাধারণ হুপিং কাশির এমন মারণক্ষমতা কীভাবে হল? কী করে এর হাত থেকে বাঁচবে মানুষ?

অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইল (Anti-Tank Guided Missile)-কে  সংক্ষেপে এটিজিএম  (ATGM) বলা হয়। সিকিমের সতেরো হাজার ফুট উচ্চতায় এটি কাজ করবে। যুদ্ধপরিস্থিতিতে, যাকে পরিভাষায় বলে ব্যাটলফিল্ড কন্ডিশন, সেই আবহে এই মহড়া করা হয়েছে। স্থির অথবা চলমান দু ধরনের লক্ষ্যবস্তুর প্রতিই এটি অব্যর্থ আঘাত হানতে পারবে। এর জেরে, এই উচ্চতায়  ভারতীয় সেনার শক্তি আরও জোরদার হল। ত্রিশক্তি কর্পস তাদের ট্যুইটে উল্লেখও করেছে, ফ্রিজিং অল্টিটিউডে (বরফ জমে এমন উচ্চতায়) এই মিসাইলকে ভারতের প্রতিরক্ষার নিরিখে অনায়াসে 'ওয়ারিয়র অব দ্য ইস্ট' বলা চলে! এর পর থেকে শত্রু আক্রমণের মুখে ঘর সামলাতে গিয়ে ভারতীয় সেনার কাছে 'বেয়ন্ড রিচ' বলে আর কিছু রইল না বলেই উল্লেখ করেছ তারা। তারা বলেছে, যে কোনও ধরনের প্রতিকূল পরিস্থিতিতেই তারা লড়াই চালিয়ে যেতে পারবে! এই এক মিসাইলের ঘায়ে ঘায়েল হবে একটি আস্ত ট্যাংক-- 'এক মিসাইল এক ট্যাংক'!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.