প্যাংগং হ্রদের চূড়োগুলি এখন ভারতীয় সেনার দখলে, নজরে চিনের গতিবিধি

৩০ অগস্টের পর থেকে প্যাংগং হ্রদের দক্ষিণে উঁচু জায়গাগুলিতে ঘাঁটি করেছে ভারতীয় সেনা। 

Updated By: Sep 11, 2020, 12:07 AM IST
প্যাংগং হ্রদের চূড়োগুলি এখন ভারতীয় সেনার দখলে, নজরে চিনের গতিবিধি

নিজস্ব প্রতিবেদন: প্যাংগং হ্রদের চারপাশে উঁচু পাহাড়চূড়ো এখন ভারতীয় সেনাবাহিনীর দখলে। আর তার জেরে চিনা ফৌজের গতিবিধি এখন ভারতীয়দের নজরে। সূত্রের খবর, অগাস্টের শেষ থেকেই প্যাংগং হ্রদের দক্ষিণের শৃঙ্গগুলির দখল অভিযান শুরু করেছিল ভারতীয় সেনা। 

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, প্যাংগং হ্রদের পাশে ফোর ফিঙ্গারের পাহাড়চূড়ো এখন ভারতের দখলে। অগাস্টের শেষ থেকে প্যাংগং হ্রদের দক্ষিণের উঁচু জায়গাগুলিতে অভিযান শুরু করে ভারতীয় সেনাবাহিনী। এর ফলে কালা টু থেকে রেচিন লা পর্যন্ত বিস্তীর্ণ এলাকায় চিনা সেনার গতিবিধি এখন ভারতের নজরে। ৩০ অগস্টের পর থেকে প্যাংগং হ্রদের দক্ষিণে উঁচু জায়গাগুলিতে ঘাঁটি করেছে ভারতীয় সেনা। কালা টপ থেকে রেচিন লা পর্যন্ত বিস্তীর্ণ এলাকায় চিনা সেনার গতিবিধির উপরে নজর রাখছে ভারতীয় সেনা। সামরিক কৌশলগত দিক থেকে তাৎপর্যপূর্ণ মুকপরি ও রেজাংলাতেও ভারতীয় সেনার ঘাঁটি এখন।        

এপ্রিল-মে থেকে ফিঙ্গার ফোরে অবস্থান করে চিনা সেনা। আলোচনার পরেও তারা সেখান থেকে সেনা প্রত্যাহার করেনি।  বৃহস্পতিবার ভারত-চিন ব্রিগেডিয়ার কম্যান্ডার পর্যায়ের বৈঠক হয়েছে। ভারতীয় সেনা সূত্রে খবর, সংলাপের পথ খোলা রাখতেই বৈঠকের সিদ্ধান্ত।      

আরও পড়ুন- নেহরু থেকে মোদী- গোড়াতেই গলদ! কাশ্মীরের বদলা তিব্বতে নিলে জব্দ হত চিন