দেশের আকাশকে নিশ্চিদ্র নিরাপত্তায় ঢাকতে তালিম গোপালপুর সৈকতে, এক্সক্লুসিভ ছবি

আকাশের রণকৌশল মানেই কিন্তু তা বায়ুসেনার আওতাভুক্ত নয়। আকাশ-হামলার মোকাবিলার পাঠ অত্যন্ত জরুরি স্থলসেনার জন্যও। আকাশ পথে হামলার ইতিহাস বহু পুরোনো হিরোসিমা-নাগাসাকি থেকে পার্ল হারবার

Updated By: May 8, 2018, 10:29 AM IST
দেশের আকাশকে নিশ্চিদ্র নিরাপত্তায় ঢাকতে তালিম গোপালপুর সৈকতে, এক্সক্লুসিভ ছবি
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন: আকাশ থেকে উড়ে আসছে শত্রুর বোমা! আর তার মোকাবিলায় বিশেষ প্রশিক্ষণ চলছে  ভারতীয় সেনাবাহিনীর। রাতের অন্ধকারে, সমুদ্রের ধারে মহড়া দেন জওয়ানরা।  জি ২৪ঘণ্টায় সেই যুদ্ধ পরিস্থিতির এক্সক্লুসিভ ছবি।

আরও পড়ুন- নরেন্দ্র মোদী মেরুকরণের রাজনীতি করছেন : মনমোহন সিং

আকাশে আর মুক্তি নয়। বরং আকাশেই লুকিয়ে আছে বড় বিপদ! দিনের আলোই হোক বা রাতের অন্ধকার। শত্রুর মারণ-অস্ত্র উড়ে আসে এই আকাশপথেই! কখনও যুদ্ধবিমান। কখনও আবার উড়ে আসা গোলা। কিংবা কখনও আবার অত্যাধুনিক ড্রোন, কিংবা চালকহীন ইউএফও!

দেশের আকাশকে নিশ্চিদ্র নিরাপত্তায় মুড়ে ফেলতে তাই কোমর বেঁধেছে ভারতীয় সেনা। রাতের আকাশে নজরদারি। শত্রুপক্ষের অস্ত্র চিহ্নিত করে আকাশেই তাকে খতম করার তালিম চলছে ওড়িশায়। গোপালপুরের সৈকতে।

আরও পড়ুন- পঞ্চায়েত নির্বাচনের মুখে দিলীপ-রাহুলকে নিয়ে বেকায়দায় বিজেপি

আকাশের রণকৌশল মানেই কিন্তু তা বায়ুসেনার আওতাভুক্ত নয়। আকাশ-হামলার মোকাবিলার পাঠ অত্যন্ত জরুরি স্থলসেনার জন্যও। আকাশ পথে হামলার ইতিহাস বহু পুরোনো হিরোসিমা-নাগাসাকি থেকে পার্ল হারবার। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ভারতের আকাশে জাপানি বিমানের দেদার আক্রমণ। সেই ট্র্যাডিশান সমানে চলছে। পাকিস্তান-আফগানিস্তান সীমান্তে আমেরিকার লাগাতার ড্রোন হামলাই বলুন। কিংবা পশ্চিম এশিয়ায় জঙ্গিনিধনে বিমানহানা। আর ভারত-পাক সীমান্তে সংঘর্ষবিরতি ভেঙে উড়ে আসা শত্রুপক্ষের গোলার কথা তো কারও অজানা নয়!

আরও পড়ুন- প্রবল ঝড়ে বিধ্বস্ত দিল্লি, ত্রিপুরা, মৃত ১, সতর্কবার্তা রয়েছে পশ্চিমবঙ্গেও

শত্রুপক্ষের এখন হাতে আছে অত্যাধুনিক প্রযুক্তি। বিমানের জায়গায় এসেছে ড্রোন। ভারতের একদিকে চিন, অন্যদিকে পাকিস্তান। দুই পড়শিকে শক্ত হাতে মোকাবিলা করতেই এই রণকৌশলের পাঠ।  

দেখুন ভিডিও-

.