নিজস্ব প্রতিবেদন: অনেক ঢাকঢোল পিটিয়ে দেশজুড়ে চালু করা হয়েছিল স্বচ্ছ ভারত অভিযান। এতে দেশ কতটা স্বচ্ছ হয়েছে তা বিতর্কের বিষয়। তবে রেল স্টেশন বা ট্রেনের কামরায় এই অভিযানের সুফল দেখতে পাওয়া যায় না। তার ফল হাড়েহাড়ে টের পাচ্ছে ভারতীয় রেল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মানুষের হুঁশ না ফেরায় প্লাটফর্ম, ট্রেনের কামরা-সহ রেলের সম্পত্তিতে দেদার থুতু ফেলতে দেখা যায় যাত্রীদের। আর এক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যা গুটখা-কে নিয়ে। এতে প্রতি বছর রেলের কী পরিমাণ ক্ষতি হচ্ছে শুনলে চোখ কপালে উঠবে। ভারতীয় রেল সূত্রে খবর, প্রতি বছর গুটখা-র দাগ তুলতে খরচ হয় ১২,০০০ কোটি টাকা।


আরও পড়ুন-Weather Today: বৃষ্টির চোখ রাঙানিতেই ষষ্ঠীযাপন মহানগরের, আর্দ্রতার দাপটে বাড়ছে গুমোট গরম 


প্রায় দু'বছর দেশজুড়ে চলছে কোভিড গাইডলাইন। এক্ষেত্রে সবচেয়ে বেশি জোর দেওয়া হয়েছে পরিচ্ছন্নতার উপরে। কিন্তু তাতে কী! হাত পা ধোয়া থাকলেও পান বা গুটকা-র পিক ফেলতে বাধা কোথায়! হ্যাঁ, বাধা নেই বলেই রেল স্টেশন সহ বিভিন্ন সরকারি, বেসরকারি জায়গায় বেপরোয়া চলে গুটখা সেবনকারীদের তাণ্ডব। এতে বিপাকে পড়েছে রেল।


আরও পড়ুন-সেরা পুজো কোনটি? 'সেরার সেরা' পুজো হওয়ার জমজমাট লড়াই


এখন এই সমস্যার সমাধানে এবার লক্ষ্য দিচ্ছে রেল। ঠিক হয়েছে থুতু ফেলার জন্য রেল স্টেশনে বসানো হবে কিয়স্ক। এতে গুটকা সেবনকারীরা স্টেশন বা লাইনে থুতু না ফেলে কিয়স্ক ব্যবহার করতে পারবেন। দেশের ৪২টি স্টেশনে আপাতত এই ধরনের কিয়স্ক বসানোর পরিকল্পনা করেছে রেল। এইসব কিয়স্কে থাকবে এক ধরনের পাউচ। সেখানেই থতু ফেলতে পারবেন গুটখা সেবনকারীরা। রেলের আশা এতে সমস্যার কিছুটা সুরাহা হবে। কিন্তু প্রশ্ন, যাত্রীরা এগিয়ে আসবেন তো!


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)