যৌন স্বাস্থ্য সহায়ক পণ্য কেনার জন্য এগিয়ে ভারতীয় রাজ্যগুলি

যৌন স্বাস্থ্য সহায়ক পণ্য কেনার জন্য সব থেকে এগিয়ে রয়েছে গুজরাত, গোয়া, বিহার এবং কেরলের মতো রাজ্য। সুস্থ যৌন জীবনের জন্য যে সব পণ্য প্রয়োজনীয়, সেগুলি সব থেকে বেশি কেনার প্রবণতা দেখতে পাওয়া গেছে এই রাজ্যগুলির মধ্যে। সম্প্রতি একটি পরীক্ষার মাধ্যমে জানতে পারা গেছে এই তথ্য।

Updated By: Dec 26, 2015, 10:56 PM IST
যৌন স্বাস্থ্য সহায়ক পণ্য কেনার জন্য এগিয়ে ভারতীয় রাজ্যগুলি

ওয়েব ডেস্ক: যৌন স্বাস্থ্য সহায়ক পণ্য কেনার জন্য সব থেকে এগিয়ে রয়েছে গুজরাত, গোয়া, বিহার এবং কেরলের মতো রাজ্য। সুস্থ যৌন জীবনের জন্য যে সব পণ্য প্রয়োজনীয়, সেগুলি সব থেকে বেশি কেনার প্রবণতা দেখতে পাওয়া গেছে এই রাজ্যগুলির মধ্যে। সম্প্রতি একটি পরীক্ষার মাধ্যমে জানতে পারা গেছে এই তথ্য।

সব থেকে বেশি প্রাপ্ত বয়স্ক গেম খেলে গুজরাতের প্রায় ১৭ শতাংশ মানুষ। ম্যাসেজ ওয়েল সব থেকে বেশি বিক্রি হয় গোয়াতে। এছাড়া একটি অনলাইন অ্যাডাল্ট স্টোরের থেকে জানতে পারা গেছে যৌন পণ্য, সেক্স টয় এবং  ব্যক্তিগত যৌন পণ্য কেনার দিক থেকেও গোয়া এগিয়ে সবার ওপরে। সেখানকার প্রায় ১৪ শতাংশ মানুষ যৌনজীবন সুস্থ রাখার উদ্দেশ্যে এই পণ্যগুলি ব্যবহার করে থাকেন।

অনলাইন অ্যাডাল্ট স্টোরের একজন অফিসারের মতে, '৩০ মাসে যত পণ্য বিক্রি হয়েছে তার ওপরে সমীক্ষা চালিয়ে জানতে পারা গেছে, বিক্রি হোয়া পণ্যের মধ্যে বেশিরভাগই কেনা হয়েছে এই রাজ্যগুলি থেকে।'  

সমীক্ষা থেকে আরও জানতে পারা গেছে, ছেলেদের পণ্য সব থেকে বেশি বিক্রি হয়েছে বিহারে। সেখানে প্রায় ৭৬ শতাংশ কন্ডোম বিক্রি হয়েছে কেরলে। বিক্রি হওয়ার দিক থেকে থেমে নেই মুম্বাইও। মুম্বাইয়ের সঙ্গে জয়পুর, সুরাট এবং লক্ষ্ণৌতেও মানুষ যৌন জীবন সুস্থ রাখার জন্য ব্যবহার করেন এই পণ্যগুলিকে।

এরমধ্যে ১০ শতাংশ বিক্রি হয়েছে মহিলাদের যৌন সামগ্রী এবং উত্তেজক পণ্য, ১৩ শতাংশ ভোজ্য পণ্য, ১৭ শতাংশ ছেলেদের পণ্য, ২০ শতাংশ তেল জাতীয় পণ্য, ১৫ শতাংশ উত্তেজক অন্তর্বাস, ১২ শতাংশ কন্ডোম, ৮ শতাংশ পুরুষ অন্তর্বাস এবং ৫ শতাংশ তৃপ্তিদানকারি আংটি। 

.