রাজ্যসভায় তালাক বিল, সমর্থন পেতে ধীরে হাঁটছে 'সংখ্যালঘু' বিজেপি

এই বিল নিয়ে কংগ্রেসের এখন বড় পরীক্ষায়। সংসদের এই কক্ষে বহুবার একজোট হয়ে সরকারকে চাপে ফেলে দিয়েছে বিরোধীরা। এবার দেখার কংগ্রেস কী করে

Updated By: Jan 2, 2018, 09:13 AM IST
রাজ্যসভায় তালাক বিল, সমর্থন পেতে ধীরে হাঁটছে 'সংখ্যালঘু' বিজেপি

নিজস্ব প্রতিবেদন: রাজ্যসভায় আজ পেশ করা হতে পারে তাৎক্ষনিক তিন তালাক বিল। লোকসভায় পাস হওয়ার পর রাজ্যসভায় এই বিল নিয়ে কংগ্রেসের এখন বড় পরীক্ষায়। সংসদের এই কক্ষে বহুবার একজোট হয়ে সরকারকে চাপে ফেলে দিয়েছে বিরোধীরা। এবার দেখার কংগ্রেস কী করে।

সংসদের উচ্চকক্ষ থেকে তাৎক্ষনিক তিন তালাক বিল পাস করিয়ে আনা বিজেপির কাছে এখন বড় চ্যালেঞ্জ। সেদিকে লক্ষ রেখে মঙ্গল ও বুধবার দলের সব সাংসদদের রাজ্যসভায় হাজির থাকার ব্যাপারে হুইপ জারি করেছে।

এদিকে, সূত্রের খবর তাৎক্ষনিক তিন তালাক বিল আজ না হয়ে বুধবারও পেস হতে পারে ‌যাতে সরকার এনিয়ে সমর্থন আদায় করতে পারে। বিরোধী নেতা গুলাম নবি আজাদ বিলটি পেস হওয়ার আগে কংগ্রেস ও বিরোধী সাংসদদের একটি বৈঠক ডেকেছেন। এখন কংগ্রেস বিলটিকে সমর্থন না করলেও তাদের বিপদ। এনিয়ে ইস্যু করতে পারে বিজেপি।

আরও পড়ুন-১২ ঘণ্টা বন্ধ আউটডোর! জাতীয় স্বাস্থ্য বিলের প্রতিবাদে মঙ্গলবার দেশ জুড়ে কালাদিবস

কোনও কোনও মহল থেকে বলা হচ্ছে তিন তালাক নিষিদ্ধ করা নিয়ে ‌যখন কথা ওঠে তখন কংগ্রেস এই বিলের পক্ষেই ছিল। এখন তারা কী করে সেটাই দেখার। তবে কংগ্রেস এক্ষেত্রে মুখরক্ষায় বিলটি সংশোধনের দাবি করতে পারে। অন্যদিকে, বামেরা বিলটিকে সিলেক্ট কমিটিতে পাঠানোর দাবি করতে পারে।

তাৎক্ষনিক তিন তালাক নিয়ে সুপ্রিম কোর্টে আবেদনকারী সংগঠন ভারতীয় মুসলিম মহিলা আন্দোলন ইতিমধ্যেই সাংসদদের কাছে আর্জি জনিয়েছে তালাক বিলে ‌যেন দু'পক্ষকে নিয়ে আলোচনায় বাসার একটা ব্যবস্থা থাকে। এক্ষেত্রে বিচ্ছেদের মামলা শুরু হওয়ার ৯০ দিন আগে ‌যেন ওই আলোচনা পর্ব শেষ করা হয়। এমনই আবেদন করেছে ওই সংগঠন। এসব কথাও সংসদে উঠতে পারে বলে মনে করা হচ্ছে।

.