ফের সুদের হার কমল পিপিএফ-এ

পিপিএফ-এর নিয়মে বেশকিছু বদল আনছে কেন্দ্র। চিকিৎসার মতো জরুরি প্রয়োজনে যাতে পিপিএফ অ্যাকাউন্ট বন্ধ করে টাকা তুলে নেওয়া যায় তার প্রস্তাব করা হয়েছে

Updated By: Feb 20, 2018, 05:56 PM IST
ফের সুদের হার কমল পিপিএফ-এ

নিজস্ব প্রতিবেদন: পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে ১১,৪০০ কোটি টাকার দুর্নীতির পর সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক বাড়ছে। বিশেষ করে যাঁরা জমা টাকার সুদ থেকে সংসার খরচ করেন তাঁরা যথেষ্ট চিন্তায়। এর মধ্যে আরও চিন্তা বাড়াল পিপিএফ এর সুদের হার।
গত কয়েক বছরে পিপিএফ-এ সুদের হার ক্রমাগত কমেছে। এবার ০.২ শতাংশ সুদ কমাল অর্থ মন্ত্রক। আগে পিপিএফ-এ সুদ পাওয়া যেত ৭.৮ শতাংশ। এবার তা কমে হবে ৭.৬ শতাংশ। এর ফলে ক্ষতিগ্রস্ত হবেন লাখ লাখ পিপিএফ-এর সুবিধাভোগী।
উল্লেখ্য, ২০১২-১৩ আর্থিক বছরে পিপিএফে সুদের হার ছিল ৮.৮ শতাংশ। ২০১৩ থেকে ২০১৬ সালের মার্চ পর্যন্ত সুদের হার কমে হয় ৮.৭ শতাংশ। ২০১৬ সালের এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত সুদের হার আরও কমে হয় ৮.১ শতাংশ। ২০১৬ সালের অক্টোবর থেকে ২০১৭ সালের মার্চ পর্যন্ত সুদের হার গিয়ে দাঁড়ায় ৮ শতাংশে। এবার নতুন নিয়মে জানুয়ারি থেকে সুদ কমে হল ৭.৬ শতাংশ।
আরও পড়ুন-নজরে ১০০ ভরি সোনা, জমিদার বাড়ির মেয়ে ভারতীর লকারে তল্লাশি সিআইডি-র    
এদিকে, পিপিএফ-এর নিয়মে বেশকিছু বদল আনছে কেন্দ্র। চিকিৎসার মতো জরুরি প্রয়োজনে যাতে পিপিএফ অ্যাকাউন্ট বন্ধ করে টাকা তুলে নেওয়া যায় তার প্রস্তাব করা হয়েছে। এতদিন পিপিএফ অ্যাকাউন্ট খোলার ৫ বছর পর অ্যাকাউন্ট থেকে টাকা তোলা যেত। ওই প্রস্তাব গৃহীত হলে এবার তার আগেই টাকা তোলা যাবে। 

 

.