গুজরাটের কাছে কৃতজ্ঞ ইজরায়েল, হাইফার লড়াইয়ের স্মৃতিচারণা করে মন্তব্য নেতানইয়াহুর

১৯১৮ সালে তুর্কি সেনার কবল থেকে হাইফাকে মুক্ত করে ভারতীয় সেনাবাহিনী। লড়াইয়ে নিহত হন বহু ভারতীয় সেনা জওয়ান। এদের মধ্যে ৯০০ জওয়ানের সমাধি রয়েছে হাইফায়

Updated By: Jan 17, 2018, 03:44 PM IST
গুজরাটের কাছে কৃতজ্ঞ ইজরায়েল, হাইফার লড়াইয়ের স্মৃতিচারণা করে মন্তব্য নেতানইয়াহুর

নিজস্ব প্রতিবেদন: ভারতে এসে ভারতীয় সেনাদের আত্মত্যাগের কথা স্মরণ করতে ভুললেন না ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানইয়াহু।
বুধবার আহমেদাবাদের অদূরে দেও ঢোলেরা গ্রামে প্রধানমন্ত্রী মোদী প্রতিষ্ঠিত আইক্রিয়েট সেন্টারে তাঁর ভাষণে বলেন, ইজরায়েলের ইতিহাসে ভারতের অবদানের কথা ভুলব না। ইজরায়েলি শহর হাইফাকে মুক্ত করার লড়াইয়ে ভারতের বহু সেনা তাঁদের প্রাণ আহুতি দিয়েছেন। এদের মধ্যে অনেক গুজরাটের বাসিন্দা ছিলেন। সেদিক থেকে দেখতে গেলে ইজরায়েল গুজরাটের কাছেও কৃতজ্ঞ।
উল্লেখ্য, ১৯১৮ সালে তুর্কি সেনার কবল থেকে হাইফাকে মুক্ত করে ভারতীয় সেনাবাহিনী। লড়াইয়ে নিহত হন বহু ভারতীয় সেনা জওয়ান। এদের মধ্যে ৯০০ জওয়ানের সমাধি রয়েছে হাইফায়। একথা মাথায় রেখে দিন কয়েক আগে দিল্লির তিন মূর্তি চকের নাম বদল করে করা হয়েছে তিনি মূর্তি হাইফা চক।
আরও পড়ুন-চিকিত্সায় গাফিলতিতে মৃত্যুর অভিযোগ কলকাতার ৩ নামি হাসপাতালের বিরুদ্ধে
এদিন, আহমেদাবাদ বিমানবন্দর থেকে সবরমতী আশ্রমে পর্যন্ত পথের দু'ধারে সার দিয়ে দাঁড়িয়ে ইসরায়েলি প্রধানমন্ত্রীকে স্বাগত জানান সাধারণ মানুষ। খোদ প্রধান মন্ত্রী তাঁকে সবরমতী আশ্রম ঘুরিয়ে দেখান। সেখান থেকে তাঁরা ‌যান দেও ঢোলেরা গ্রামে। ২০১১ সালে মোদী সেখানে তৈরি করেছিলেন আইক্রিয়েট সেন্টার। বিভিন্ন ধরনের প্র‌যুক্তিগত গবেষণা হয়ে থাকে এখানে।
আইক্রিয়েট সেন্টারে তাঁর ভাষণে নেতানইয়াহু বলেন, উদ্ভাবনী শক্তি দিয়েই একটি দেশকে চেনা ‌যায়। সেক্ষেত্রে ভারতকে পথ দেথাচ্ছেন প্রধানমন্ত্রী মোদী।

 

.