Aditya L1 India's Solar Mission: সূর্য মিশনে উড়ে গেল আদিত্য এল ১, জেনে নিন এর খুঁটিনাটি

Aditya L1 India's Solar Mission: সূর্যের উপরের অংশ পর্যালোচনা করবে আদিত্য এল ১। এটিকে বলা হয়ে ক্রোমোস্পিয়ার ও করোনা। করোনা হল সূর্যের সবচেয়ে বাইরের অংশ। পার পরেই রয়েছে কোমোস্ফিয়ার।

Updated By: Sep 2, 2023, 01:23 PM IST
Aditya L1 India's Solar Mission:  সূর্য মিশনে উড়ে গেল আদিত্য এল ১, জেনে নিন এর খুঁটিনাটি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে সূর্য মিশনে উড়ে গেল আদিত্য এল ১। ১৫ লক্ষ কিলেমিটার দূরে সূর্যের কাছাকাছি কোথায় স্থাপন করা হবে আদিত্যকে? সূর্যের চারদিকে ঘুরতে ঘুরতে ইসরোতে কী তথ্য পাঠাবে ভারতের এই কৃত্তিম উপগ্রহ? জেনে নিন এই মিশনের খুঁটিনাটি।

আরও পড়ুন-সূর্য-মুখী ভারত, রবিতেই রবি অভিমুখে আদিত্য এল ওয়ানের সফল উৎক্ষেপণ

আদিত্যকে নিয়ে উড়ে গিয়েছে পিএসএলভি এক্সএল রকেট। এর সঙ্গে লাগায়ো হয়েছে ৬টি বুস্টার। পিএসএলভি এক্সএল মোট ১৭৫০ পে লোড বইতে পারে। পিএসএলভি প্রাথমিকভাবে আদিত্য এল ১কে পৃথিবীর লোয়ার অরবিটে স্থাপন করবে। পরে এটি তার গতি বাড়িয়ে সূর্যের উদ্দেশ্য উড়ে যাবে। শেষপর্যন্ত সূর্যের হ্যালো অরবিটে স্থাপন করা হবে আদিত্য এল ১ কে। পৃথিবী থেকে এর দূরত্ব ১৫ লাখ কিলোমিটার। মোট ১২৭ দিনের সফর।

কী করবে আদিত্য এল ১

সূর্যের উপরের অংশ পর্যালোচনা করবে আদিত্য এল ১। এটিকে বলা হয়ে ক্রোমোস্পিয়ার ও করোনা। করোনা হল সূর্যের সবচেয়ে বাইরের অংশ। পার পরেই রয়েছে কোমোস্ফিয়ার। করোনা থেকে যে শক্তি বের হয় এবং যে বিপুল চৌম্বক ক্ষেত্রে তৈরি হয় তা পরীক্ষা করবে  আদিত্য এল ১।

সূর্যের চারপাশের আবহাওয়ার উপরে পরীক্ষা চালাবে ভারতের মহাকাশ যান।

সূর্যের চারদিকের এই করোনা কয়েয়ক মিলিয়ন ডিগ্রি সেলসিয়াস উত্তপ্ত। কিন্তু সূর্যের উপরিভাগের তাপমাত্রা মাত্র ৫৫০০ ডিগ্রি সেলসিয়াস। এক এমনটা? পরীক্ষা করবে আদিত্য এল ১।

সৌর ঝড় কীভাবে তৈরি হয় পরীক্ষা করে দেখবে আদিত্য।

স্পেস ওয়েদার

মহাকাশের আবহাওয়ার বদলকে বলা হয় স্পেস ওয়েদার।  সূর্যের উপরিভাগের কার্যকলাপের উপরে নির্ভর করে এই স্পেস ওয়েদারের রকমফের। অন্যভাবে বলতে গেলে সৌর ঝড়, ম্যাগনেটিক ফিল্ড, সিএমই-র মতো বিষয় নির্ভর করে সূর্যের আচরণের উপরে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.