কংগ্রেসের সঙ্গে জোটের প্রতিবাদে সিপিএম ছাড়লেন এই কেন্দ্রীয় কমিটির সদস্য

Updated By: Jun 20, 2016, 06:39 PM IST
কংগ্রেসের সঙ্গে জোটের প্রতিবাদে সিপিএম ছাড়লেন এই কেন্দ্রীয় কমিটির সদস্য

 

 

ওয়েব ডেস্ক: কংগ্রেসের সঙ্গে জোটের প্রতিবাদে এবার সিপিএমে পদত্যাগের ধাক্কা। জোটের প্রতিবাদে সিপিএম ছাড়লেন জগমতী সাঙ্গওয়ান। মৌখিকভাবে দলকে নিজের ইস্তফার কথা জানান তিনি। কেন্দ্রীয় কমিটির সদস্য থাকাকালীন কার্যত নজিরবিহীন এই পদক্ষেপের পরই জগমতীকে বহিষ্কার করেছে সিপিএম।

চার বছর আগে রাষ্ট্রপতি নির্বাচনে প্রণব মুখোপাধ্যায়কে সমর্থনের প্রতিবাদে প্রসেনজিত বসুর ইস্তফা নিয়ে বিস্তর জলঘোলা হয় সিপিএমে। প্রসেনজিত ছিলেন দলের রিসার্চ সেলের মাথায়। এবার কংগ্রেসের সঙ্গে জোটের প্রতিবাদে কেন্দ্রীয় কমিটির সদস্য থাকাকালীন সিপিএম ছাড়লেন জগমতী সাঙ্গওয়ান। 

বিশাখাপত্তনম পার্টি কংগ্রেসে গঠিত দলের নতুন কেন্দ্রীয় কমিটিতে হরিয়ানা থেকে জায়গা পান তিনি। ছিলেন গণতান্ত্রিক মহিলা সমিতির সাধারণ সম্পাদকও। আড়াই দিনের কেন্দ্রীয় কমিটির বৈঠকে বলার সুযোগ পান একবারই। আধ ঘণ্টা ধরে দলকে বোঝানোর চেষ্টা করেন, কংগ্রেসের সঙ্গে জোট করে পার্টি লাইন ভেঙেছেন আলিমুদ্দিনের নেতারা। পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানান জগমতী। দল তাঁর মতে সায় না দেওয়ায় কেন্দ্রীয় কমিটির সদস্য পদ, দলের প্রাথমিক সদস্য পদ এবং গণতান্ত্রিক মহিলা সমিতির সাধারণ সম্পাদক পদ থেকে ইস্তফা দেন তিনি।

সোমবার কেন্দ্রীয় কমিটির বৈঠক শেষের আগেই এ কে গোপালন ভবনের বাইরে চব্বিশ ঘণ্টার মুখোমুখি হন জগমতী সাঙ্গওয়ান। সঙ্গে সঙ্গেই জগমতী সাঙ্গওয়ানকে দল থেকে বহিষ্কার করে সিপিএম। কংগ্রেসের সঙ্গে জোটে বিরোধিতা করলেও পশ্চিমবঙ্গের রাজনৈতিক পরিস্থিতি তাঁর অজানা নয় বলে মন্তব্য করেন জগমতী। নীতি-আদর্শের কথা বলে সিপিএম ছাড়লেন জাতীয় ভলিবল দলের প্রাক্তন খেলোয়াড় জগমতী। কিন্তু, কমিউনিস্ট পার্টিতে দলীয় সিদ্ধান্তের বিরুদ্ধে গিয়ে কী আদর্শের পরিচয় দিলেন এই জাঠ নেত্রী? প্রশ্ন তুলছেন এ কে গোপালন ভবনের নেতারা। 

.