মাস্ক না পরে বেরলে ৬ মাসের জেল, ৫ হাজার টাকা জরিমানার ঘোষণা এই সরকারের

মাস্ক না পরলে হাজার টাকা পর্যন্ত জরিমানা ঘোষণা করে দিল্লি। উত্তর প্রদেশ ৫০০, ছত্তীসগঢ় ১০০ টাকা জরিমানার সিদ্ধান্ত নেয়

Updated By: Jun 14, 2020, 10:43 AM IST
মাস্ক না পরে বেরলে ৬ মাসের জেল, ৫ হাজার টাকা জরিমানার ঘোষণা এই সরকারের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: কেরল ও ওড়িশার পর মাস্ক না পরায় কড়া পদক্ষেপের পথে হাঁটল উত্তরাখণ্ড সরকার। শুধু জরিমানা নয়, ৬ মাসের জেল পর্যন্ত হতে পারে এবার মাস্ক না পরে বাইরে বেরলে। এমনই অধ্যাদেশে শনিবার সিলমোহর দিয়েছেন সে রাজ্যের রাজ্যপাল বেবি রানি মৌর্য। ওই অধ্যাদেশে বলা হয়েছে, প্রকাশ্যে মাস্ক না পরলে ৫ হাজার টাকা জরিমান এবং ৬ মাসের জেল হতে পারে।

উত্তরাখণ্ডে করোনা আক্রান্তের সংখ্যা ১৭০০। মৃত্যু ২১। পরিযায়ী শ্রমিকদের আসার ক্ষেত্রে কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হয়েছে। ১৮৯৭ সালের মহামারী আইন সংশোধন করে নয়া অধ্যাদেশ জারি করা হয়েছে। ওই আইন সংশোধন করে কেরল ও ওড়িশাও।

মাস্ক না পরলে হাজার টাকা পর্যন্ত জরিমানা ঘোষণা করে দিল্লি। উত্তর প্রদেশ ৫০০, ছত্তীসগঢ় ১০০ টাকা জরিমানার সিদ্ধান্ত নেয়। অন্য দিকে আমেদাবাদে ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানার ঘোষণা করে প্রশাসন। ভারতে ৩ লক্ষের মানুষ করোনা আক্রান্ত। মৃত্যু হয়েছে ৯ হাজার। আইসিএমআর গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা উড়িয়ে দিলেও জুন-জুলাইয়ে আক্রান্তের সংখ্যা আরও বৃদ্ধি পাবে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন- করোনায় রাজনীতি? ২ মাসেই আগেই গোষ্ঠীসংক্রমণ? উঠে আসছে ৩ তত্ত্ব

লকডাউন পর্ব শেষ করে এখন আনলকের পথে হেঁটেছে দেশ। আন্তঃরাজ্য পরিবহণ চালু করা হয়েছে। খুলেছে কলকারখানা-অফিস কাছারি। তাই সংক্রমণ রুখতে ন্যূনতম বিধি-নিষেধ অত্যন্ত জরুরি বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। সামাজিক দূরত্ব মানা, মাস্ক পরা এখন বাধ্যতামূলক বলেই মত তাঁদের।

.