নিষিদ্ধ ঘোষণার পর কাশ্মীরে জামাত নেতাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট-সম্পত্তি সিল করল পুলিস

বৃহস্পতিবার কাশ্মীরে জামাত-ই-ইসলামিকে ৫ বছরের নিষিদ্ধ করে কেন্দ্র। খোদ প্রধানমন্ত্রীর নেতৃত্বে স্বরাষ্ট্র মন্ত্রকের এক বৈঠকের পর ওই সিদ্ধান্ত ঘোষণা করা হয়

Updated By: Mar 2, 2019, 03:27 PM IST
নিষিদ্ধ ঘোষণার পর কাশ্মীরে জামাত নেতাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট-সম্পত্তি সিল করল পুলিস

নিজস্ব প্রতিবেদন: কাশ্মীরে জামাত-ই-ইসলামিকে ইতিমধ্যেই নিষিদ্ধ করেছে কেন্দ্র। এবার সংগঠনের কর্মকর্তা ও সমর্থকদের সম্পত্তি ও ব্যাঙ্ক অ্যাকাউন্ট সিল করে দিল রাজ্য প্রশাসন। জঙ্গিদের সঙ্গে ঘনিষ্ঠতার অভিযোগ জামাতকে নিষিদ্ধ ঘোষণা করে কেন্দ্র।

আরও পড়ুন-ফের ফাঁস পাকিস্তানে জঘন্য ষড়যন্ত্র, খাবারে বিষ মিশিয়ে জওয়ানদের হত্যার পরিকল্পনা করেছিল ISI

রাজ্য প্রশাসনের তরফে জানানো হয়েছে, জামাত নেতাদের ঘরবাড়ি সহ অন্যান্য সম্পত্তি সিল করে দেওয়া হয়েছে। পাশাপাশি জামাত নেতাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টও ফ্রিজ করা হয়েছে। রাজ্যের বিভিন্ন জেলার ডিএমরা জামাত নেতাদের স্থাবর ও অস্থাবর সম্পত্তির তালিকা জোগাড় করছেন।

এদিকে, কেন ওই সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে তার কোনও ব্যাখ্যা সরকারের পক্ষ থেকে দেওয়া হয়নি। তবে মনে করা হচ্ছে জামাতকে নিষিদ্ধ করা ও কাশ্মিরে বিভিন্ন নেতার বিরুদ্ধে এনআইয়ের তদন্তের জেরেও ওই সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে।

উল্লেখ্য, বৃহস্পতিবার কাশ্মীরে জামাত-ই-ইসলামিকে ৫ বছরের নিষিদ্ধ করে কেন্দ্র। খোদ প্রধানমন্ত্রীর নেতৃত্বে স্বরাষ্ট্র মন্ত্রকের এক বৈঠকের পর ওই সিদ্ধান্ত ঘোষণা করা হয়। গত চার দিনে ইতিমধ্যেই জামাতের ২০০ কর্মীকে গ্রেফতার করা হয়েছে।

আরও পড়ুন-কারচুপি ধরা পড়ায় অভিনন্দনের ভুয়ো ভিডিয়ো সরাতে বাধ্য হল পাকিস্তান

এদিকে, কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সরব রাজ্যর প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। সংবাদমাধ্যমে তিনি বলেন, রাজ্যে একাধিক স্কুল চালায় জামাত। সেখানে রাজ্যের গরিব বাচ্চারা পড়াশোনা করে। ওই স্কুলগুলি বন্ধ হয়ে গেলে ওইসব বাচ্চাদের কী হবে! দেশের আরএসএস বহু শাখা চালায়। সেখানে অস্ত্র প্রশিক্ষণ দেওয়া হয়। সেগুলো কেন বন্ধ করছে না সরকার!

.