লিজের মেয়াদ শেষ, জমি ফেরত দিন; AMU-কে কড়া চিঠি রাজা মহেন্দ্র প্রতাপের বংশধরদের

বিশ্ববিদ্যালয়ের 'ত্রিকোনিয়া পার্ক' ও 'সিটি স্কুল' গড়ে উঠেছে রাজা মহেন্দ্র প্রতাপের জমিতে। ওই জমি ৯০ বছরের জন্য লিজ দেওয়া হয়েছিল বিশ্ববিদ্যালয়কে।

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Sep 16, 2020, 09:31 PM IST
লিজের মেয়াদ শেষ, জমি ফেরত দিন; AMU-কে কড়া চিঠি রাজা মহেন্দ্র প্রতাপের বংশধরদের
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: জমি বিতর্কে আলিগড় মুসলিম ইউনিভার্সিটি(AMU)। বিশ্ববিদ্যালয়কে দেওয়া জমি ফেরত চাইলেন জাঠ রাজা মহেন্দ্র প্রতাপ সিংয়ের বংশধররা। এনিয়ে তাঁরা চিঠি লিখেছেন বিশ্ববিদ্যালয়কে। ফলে ঘোর বিপাকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আরও পড়ুন-কড়া ঠান্ডা, নিউমোনিয়ায় মৃত্যু রোগীর! নিউরো সায়েন্সকে জরিমানা স্বাস্থ্য কমিশনের

চিঠি পেয়েই নড়েচড়ে বসেছে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিল। ভাইস চান্সেলর তারিক মনসুরের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে বিষয়টি দেখার জন্য। কাউন্সিলের পরবর্তি বৈঠকে এনিয় রিপোর্ট দেবে কমিটি।

কী লেখা হয়েছে ওই চিঠিতে!

রাজা মহেন্দ্রপ্রতাপের বংশধররা লিখেছেন, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের 'ত্রিকোনিয়া পার্ক' ও 'সিটি স্কুল' গড়ে উঠেছে রাজা মহেন্দ্র প্রতাপের জমিতে। ওই জমি ৯০ বছরের জন্য লিজ দেওয়া হয়েছিল বিশ্ববিদ্যালয়কে। সেই সময়ে পেরিয়ে গিয়েছে। তাই ওই জমি রাজপরিবারকে ফেরত দেওয়া হোক। এছাড়াও ওই চিঠিতে দাবি করা হয়েছে, রাজার জমিতে গড়ে ওঠা সিটি স্কুলের নাম মহেন্দ্র প্রতাপের নামে করা হোক।

আরও পড়ুন-সতীর্থের পাশে মমতা, চোখে জল নির্মলের! হাসপাতালের বেডে শুয়েই 'দিদি'র চিঠি পড়লেন মন্ত্রী

প্রসঙ্গত, ২০১৮ সালে দাবি উঠেছিল, আলিগড় বিশ্ববিদ্যালয় গড়ে ওঠার পেছনে রাজা মহেন্দ্র প্রতাপের অনেক বড় অবদান রয়েছে। তাই বিশ্ববিদ্যালয়ের নাম মহেন্দ্র প্রতাপের নামে করা হোক। এনিয়ে তুমুল বিতর্ক হয় দেশজুড়ে।

উল্লেখ্য, ১৯২৯ সালে রাজা মহেন্দ্র প্রতাপ সিং বিশ্ববিদ্যালয়কে ৩.০৪ একর জমি দান করেন। তিনি মহমেডান অ্যাংলো ওরিয়েন্টাল কলেজের ছাত্র ছিলেন। ১৮৭৫ সালে ওই কলেজ স্থাপন করেন স্যার সৈয়দ আহমেদ খাঁ। পরে কলেজটিকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তিরত করা হয়। নতুন নাম হয় আলিগড় মুসলিম ইউনিভার্সিটি। 

.