Article 370: ওমর আবদুল্লা-মেহবুবা মুফতির গেটে তালা, গৃহবন্দি করার দাবি ওড়ালেন জম্মু ও কাশ্মীরের গভর্নর

Article 370: অন্যদিকে, খোদ ওমপ আবদুল্লা এক্স হ্যান্ডেলে তাঁর বাড়ির গেটের ছবি পোস্ট করে লিখেছেন, ডিয়ার এলজি আমরা বাড়ির গেটে তালা গিয়ে দেওয়া হয়েছে

Updated By: Dec 11, 2023, 02:11 PM IST
Article 370: ওমর আবদুল্লা-মেহবুবা মুফতির গেটে তালা, গৃহবন্দি করার দাবি ওড়ালেন জম্মু ও কাশ্মীরের গভর্নর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সুপ্রিম কোর্টের রায়ে সিলমোহর পড়ল কেন্দ্রের সিদ্ধান্তে। সর্বোচ্চ আদালতের ৫ সদস্যের বেঞ্চ জানিয়ে দিল জম্মু ও কাশ্মীরের জন্য ৩৭০ ধারা রদের ঘোষণা অসাংবিধানিক নয়। কারণ সেটি ছিল অস্থায়ী। ওই রায়ের ফলে জম্মু ও কাশ্মীরে উত্তেজনা তৈরি হয়েছে। এর মধ্যেই জম্মু ও কাশ্মীরের ২ প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা ও মেহবুবা মুফতি দাবি করেছেন তাদের বাড়িতে গৃহবন্দি করে রাখা হয়েছে। সেই দাবি ওড়ালেন জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা। সংবাদসংস্থাকে মনোজ সিনহা বলেন, কোনও নেতাকেই গৃহবন্দি করে রাখা হয়নি। একেবারে ভিত্তিহীন দাবি। গুজব ছড়ানোর জন্যই এসব বলা হচ্ছে। পাল্টা ছবি পোস্ট করে সরব হয়েছেন মেহবুবা ও ওমর।
 
আরও পড়ুন-৩৭০ ধারা বাতিল কি সঠিক? কী রায় দেবে সুপ্রিম কোর্ট, তাকিয়ে দেশ...

এদিকে, লেফটেন্যান্ট গভর্নরের ওই মন্তব্যের পাল্টা ওমর আবদুল্লার বাড়ির গেটের ছবি পোস্ট করে সরব হয়েছেন ওমর আবদুল্লার দল ন্যাশন্যাল কন্ফারেন্সের মুখপাত্র সারা হায়াত শাহ। সেখানে দেখা যাচ্ছে ওমর আবদুল্লার বাড়ির গেটে লাগিয়ে দেওয়া হয়েছে লোহার চেন। তিনি লিখেছেন, দেখুন ওমর আবদুল্লার বাড়ির গেটে তালা দেওয়া হয়েছে।

অন্যদিকে, খোদ ওমপ আবদুল্লা এক্স হ্যান্ডেলে তাঁর বাড়ির গেটের ছবি পোস্ট করে লিখেছেন, ডিয়ার এলজি আমরা বাড়ির গেটে তালা গিয়ে দেওয়া হয়েছে। তাহলে আপনি কেন অস্বীকার করছেন আপনার পুলিস এটা করেনি? এমনও হতে পারে আপনার পুলিস কী করছে তা আপনি জানেন না! আপনি অসত্ নাকি আপনার পুলিস আপনার কথা না শুনেই কাজ করছে?

অন্যদিকে, পিডপির তরফে এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করে লেখা হয়েছে, অনুচ্ছেদ ৩৭০ ধারা নিয়ে রায় বের হওয়ার আগেই পিডিপি নেতাদের গৃহবন্দি করা হয়েছে। গেটে তালা দিয়ে দিয়ে হয়েছে।

জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা রদ নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের পর ওমর আবদুল্লা বলেন, এই রায়ে আমি হতাস তবে আশাহত নই। আমরাও দীর্ঘ লড়াইয়ের জন্য তৈরি। উল্লেখ্য়, ২০১৯ সালে জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা রদ করে কেন্দ্র সরকার। পাশাপাশ জম্মু ও কাশ্মীরকে ভেঙ্গে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ এই দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা হয়। সুপ্রিম কোর্টের বেঞ্চ আজ রায় দিয়েছে ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে জম্মু ওকাশ্মীরে ভোট করাতে হবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.