দেশের পরবর্তী প্রধান বিচারপতি রঞ্জন গগৈ

এবছর জানুয়ারি মাসে সুপ্রিম কোর্টের ৪ বিচারপতি নজীরবিহীনভাবে প্রধান বিচারপতির বিরুদ্ধে কার্যত বিদ্রোহ ঘোষণা করে দেন। ওই চার জনের মধ্যে ছিলেন রঞ্জন গগৈও

Updated: Sep 13, 2018, 08:34 PM IST
দেশের পরবর্তী প্রধান বিচারপতি রঞ্জন গগৈ

নিজস্ব প্রতিবেদন: প্রধান বিচারপতি দীপক মিশ্র-র সুপারিশ মেনে নিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। দেশের পরবর্তী প্রধান বিচারপতি হচ্ছেন বিচারপতি রঞ্জন গগৈ। আগামী ৩ অক্টোবর অবসর নিচ্ছেন প্রধান বিচারপতি দীপক মিশ্র। এদিনই পরবর্তী বিচারপতি হিসেবে শপথ নেবেন বিচারপতি রঞ্জন গগৈ।

উল্লেখ্য, গত ৪ সেপ্টেম্বর দেশের পরবর্তী প্রধান বিচারপতি হিসেব বিচারপতি রঞ্জন গগৈয়ের নাম সুপারিশ করেন প্রধান বিচারপতি দীপক মিশ্র। তার পর বৃহস্পতিবার ওই সুপারিশে সবুজ সংকেত দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

আরও পড়ুন-মাঝে গণেশ, মেয়র-মেয়রপত্নী তুলকালাম

সাধারণভাবে সুপ্রিম কোর্টের সিনিয়র বিচারপতির নামই পরবর্তী বিচারপতি হিসেবে সুপারিশ করে যান প্রধান বিচারপতি। সেই হিসেবে বিচারপতি রঞ্জন গগৈয়ের নামই এসে যায়। আগামী ৩ অক্টোবর দেশের ৪৬তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নেবেন বিচারপতি গগৈ। অবসর নেবেন আগামী ২০১৯ সালের ১৭ নভেম্বর।

প্রসঙ্গত, ১৯৫৪ সালের ১৮ নভেম্বর জন্মগ্রহণ করেন রঞ্জন গগৈ। ১৯৭৮ সালে তিনি আইনজীবী পেশাদারি জীবন শুরু করেন। গুয়াহাটি হাইকোর্টে তিনি মূলত ট্যাক্স, কোম্পানি বিষয়ক মামলা ও সাংবিধানিক মামলা নিয়ে কাজ করতেন।

আরও পড়ুন-শিক্ষক দিবসে বিশ্বভারতীতে অধ্যক্ষ-অধ্যাপক-অধ্যাপিকাদের 'লুঙ্গি ড্যান্স'! দেখুন ভিডিও

২০০১ সালে তাঁকে গুয়াহাটি হাইকোর্টের স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ করা হয়। ২০১০ সালে তাঁকে পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টে বদলি করা হয়। ২০১১ সালে তিনি ওই হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ করা হয়।

এবছর জানুয়ারি মাসে সুপ্রিম কোর্টের ৪ বিচারপতি নজীরবিহীনভাবে প্রধান বিচারপতির বিরুদ্ধে কার্যত বিদ্রোহ ঘোষণা করে দেন। ওই চার জনের মধ্যে ছিলেন রঞ্জন গগৈও। গত ২ জানুয়ারি তাঁরা রাজধানীতে সাংবাদিকদের ডেকে বলেন, সুপ্রিম কোর্টের কাজকর্ম নিয়ম অনুযায়ী হচ্ছে না। এতে তোলপাড় হয় গোটা দেশ।