বিনা পারিশ্রমিকেই রাজ্য সরকারের হয়ে সারদা মামলা লড়লেন কপিল সিব্বল

রাজ্য সরকারের হয়ে মামলা লড়লেও, পারিশ্রমিক নিলেন না কপিল সিব্বল। কংগ্রেস হাইকমান্ডকে তিনি নিজে বলেছিলেন, পেশাদারিত্বের কারণেই এই মামলা লড়ছেন। তাহলে বিনা পারিশ্রমিকে কেন মামলা লড়লেন? এর নেপথ্যে কি তাহলে কাজ করছে কোনও রাজনৈতিক সমীকরণ?

Updated By: Feb 5, 2015, 08:45 PM IST
বিনা পারিশ্রমিকেই রাজ্য সরকারের হয়ে সারদা মামলা লড়লেন কপিল সিব্বল

ওয়েব ডেস্ক: রাজ্য সরকারের হয়ে মামলা লড়লেও, পারিশ্রমিক নিলেন না কপিল সিব্বল। কংগ্রেস হাইকমান্ডকে তিনি নিজে বলেছিলেন, পেশাদারিত্বের কারণেই এই মামলা লড়ছেন। তাহলে বিনা পারিশ্রমিকে কেন মামলা লড়লেন? এর নেপথ্যে কি তাহলে কাজ করছে কোনও রাজনৈতিক সমীকরণ?

যে কোনও মামলা লড়তে তাঁর ফি ১১ লক্ষ টাকা। তেমন কোনও বড়সড় মামলা হলে সেই অঙ্ক অনেকসময় বেড়ে দাঁড়ায় ১৫ লক্ষ। যদিও টাকাই সব নয়। মামলা লড়তে তাঁকে রাজি করানোটাও বেশ কঠিন। মানেন সকলেই।  এ হেন কপিল সিব্বল শুধু মামলা নিলেনই না, বিনা পারিশ্রমিকে লড়লেন রাজ্য সরকারের হয়ে। এ জন্য অবশ্য তাঁকে কম ঝক্কি পোহাতে হয়নি। কংগ্রেসের একাংশের বিরাগভাজন হয়েছেন। প্রদেশ কংগ্রেসের তীব্র বিরোধিতার মুখে পড়েছেন। সভাপতি অধীর চৌধুরী তো বলেই দিয়েছেন, রাজ্যে কংগ্রেসের কোনও অনুষ্ঠানে আর আমন্ত্রণ পাবেন না কপিল সিব্বল।
 
প্রদেশ কংগ্রেসের এই রোষ বুঝতে পেরে বিষয়টি পুনর্বিববেচনার কথা বলেছিল কংগ্রেস হাইকম্যান্ডও। সিব্বল অবশ্য জানিয়ে দেন, পেশাদারিত্বের কারণেই ছাড়তে পারবেন না মামলা। সব দিক দিয়ে বাধার মুখেও রাজ্য সরকারের হয়ে মামলা লড়ার সিদ্ধান্তে অবিচল ছিলেন তিনি। পুরোটাই বিনা পারিশ্রমিকে। এ আলাদা কথা, যে সে মামলা ধোপে টিকল না। কিন্তু পেশাদার সিব্বল নিজের ফি কেন নিলেন না?

.