রূপশ্রীর ধাঁচে কর্ণাটকে ভোটের আগে 'মঙ্গলসূত্র' প্রতিশ্রুতি বিজেপির

কর্ণাটকে কৃষক ও মহিলাদের উন্নয়ন নিয়ে একাধিক প্রতিশ্রুতি মোদী সরকারের। 

Updated By: May 4, 2018, 03:39 PM IST
রূপশ্রীর ধাঁচে কর্ণাটকে ভোটের আগে 'মঙ্গলসূত্র' প্রতিশ্রুতি বিজেপির

নিজস্ব প্রতিবেদন: কল্পতরু হয়ে কর্ণাটক বিজয় করতে চাইছে বিজেপি। নির্বাচনের সপ্তাহখানেক আগে ইস্তাহার প্রকাশ  করে প্রতিশ্রুতির ফুলঝুরি ঝরাল গেরুয়া শিবির। ইস্তাহারে  মূলত, কৃষক, মহিলা ও পড়ুয়াদের কথা ভেবে একাধিক প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। কৃষিঋণ মকুব থেকে স্মার্টফোন, ল্যাপটপের প্রতিশ্রুতি  ঠাঁই পেয়েছে ইস্তাহারে। জোর দেওয়া হয়েছে মহিলাদের নিরাপত্তায়। পশ্চিমবঙ্গে রূপশ্রীর আদলেই দারিদ্র সীমার নীচে থাকা মহিলাদের বিয়ের সময় ২৫ হাজার টাকা ও ৩ গ্রাম সোনার মঙ্গলসূত্র দেওয়ার ঘোষণা করেছে বিজেপি।      

'নম্মা কর্ণাটক, নম্মা বচন' (আমাদের কর্ণাটক, আমাদের প্রতিশ্রুতি) শীর্ষক ইস্তাহারে বলা হয়েছে, বিজেপি সরকার গড়লে সরকারি ব্যাঙ্ক থেকে নেওয়া এক লক্ষ টাকা পর্যন্ত কৃষিঋণ মকুব করা হবে। উল্লেখ্য, শুধুমাত্র সমবায় ব্যাঙ্ক থেকে নেওয়া ৮,৫০০ কোটি টাকা ঋণ মকুব করেছিল সিদ্দারামাইয়া সরকার।  এর পাশাপাশি মহিলাদের উন্নয়নে একাধিক পদক্ষেপের কথা উল্লেখ হয়েছে নির্বাচনী ইস্তাহারে।  

জানানো হয়েছে, মহিলা পুলিস অফিসারের নেতৃত্বে বিশেষ মহিলা দল গঠন করা হবে। ওই দলে থাকবে ১,০০০ জন মহিলা পুলিস কর্মী। নারী নির্যাতনের ঘটনাগুলির তদন্ত করবে ওই বিশেষ দল। এর পাশাপাশি গরিব মহিলা ও স্কুল ছাত্রীদের ১ টাকায় স্যানিটারি ন্যাপকিন ও স্মার্টফোন, বার্ষিক ১ শতাংশ সুদে মহিলাদের ২ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে বিজেপি। দারিদ্রসীমার নীচে থাকা মহিলাদের বিবাহের সময় ২৫,০০০ টাকা ও ৩ গ্রাম সোনার মঙ্গলসূত্র দেওয়ার ঘোষণাও করা হয়েছে ইস্তাহারে। কর্মসংস্থানের লক্ষ্যে  হুবলি, রাইচন্দ, কালবুর্গি, মহীশূর ও ম্যাঙ্গালুরুতে সফটওয়্যার হাব তৈরির প্রতিশ্রুতি দিয়েছে বিজেপি। এরইসঙ্গে গোহত্যা বন্ধের উদ্যোগ নেওয়া হবে। পশুকল্যাণে ৩ হাজার কোটি টাকা বরাদ্দ করার ঘোষণা করা হয়েছে ইস্তাহারে।           

ইস্তাহার প্রকাশ করে বিজেপির মুখ্যমন্ত্রী পদপ্রার্থী বিএস ইয়েদুরাপ্পা বলেন,''ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের জন্য ৫ হাজার কোটি টাকার তহবিল গঠন করা হবে। ২০২৩ সাল পর্যন্ত জলসেচের উন্নয়নে ১,৫০,০০০ কোটি টাকা খরচ করবে সরকার। কমপক্ষে এক হাজার কৃষকদের প্রশিক্ষণের জন্য চিন ও ইসরায়েল পাঠানো হবে।'' 

আরও পড়ুন- 'ঐতিহাসিক ভুল' প্রধানমন্ত্রীর, মোদীকে শোধরাতে গিয়ে ঘেঁটে ঘ কংগ্রেস

.