হিন্দুদের জন্য 'আলাদা নগরী'-র বিরোধিতায় আজ ভূ-স্বর্গে বনধ

থমথমে উপত্যকা। হিন্দুদের জন্য আলাদা নগরী গড়ার প্রস্তাবের প্রতিবাদে ভূস্বর্গে বনধের ডাক দিয়েছিল বিচ্ছিন্নতাবাদী সংগঠন।  শ্রীনগরে শুনশান রাস্তাঘাট। সমস্ত দোকানপাট বন্ধ। বিচ্ছিন্নতাবাদীরা যাতে কোনও অপ্রীতিকর ঘটনা ঘটাতে না পারে, সেজন্য কড়া নজরদারি চালানো হচ্ছে। রাস্তায় টহল দিচ্ছে আধাসেনা।

Updated By: Apr 11, 2015, 04:52 PM IST
হিন্দুদের জন্য 'আলাদা নগরী'-র বিরোধিতায় আজ ভূ-স্বর্গে বনধ

ব্যুরো: থমথমে উপত্যকা। হিন্দুদের জন্য আলাদা নগরী গড়ার প্রস্তাবের প্রতিবাদে ভূস্বর্গে বনধের ডাক দিয়েছিল বিচ্ছিন্নতাবাদী সংগঠন।  শ্রীনগরে শুনশান রাস্তাঘাট। সমস্ত দোকানপাট বন্ধ। বিচ্ছিন্নতাবাদীরা যাতে কোনও অপ্রীতিকর ঘটনা ঘটাতে না পারে, সেজন্য কড়া নজরদারি চালানো হচ্ছে। রাস্তায় টহল দিচ্ছে আধাসেনা।

গতকালই পুলিসের সঙ্গে খণ্ডযুদ্ধ বেধে যায় জেকেএলএফের চেয়ারম্যান ইয়াসিন মালিক ও তাঁর সমর্থকদের। হাজার হাজার হিন্দুদের পুনর্বাসনের ব্যবস্থা করার সিদ্ধান্ত নিয়েছে কাশ্মীরের যুক্তরাষ্ট্রীয় সরকার। মুসলিম অধ্যুষিত এলাকায় হিন্দুদের জন্য তিনটি আলাদা নগরী গড়ার প্রস্তাব দিয়েছে সরকার। এই খবর ছড়াবার পর বিচ্ছিন্নতাবাদী নেতারা দাবি জানান, ইসরায়েলি কায়দায় সরকারের এই নীতি গঠন তাঁরা মানবেন না। যদিও খোদ মুখ্যমন্ত্রী মুফতি মহম্মদ সঈদ জানিয়েছেন সরকার নাকি এই ধরণের কোনও সিদ্ধান্তই নেয়নি।

হিন্দুরা তাঁদের ভাইয়ের মতো বলে দাবি মুসলিম নেতাদের। একইসঙ্গে থাকা এবং কাজ করার পক্ষে তাঁরা। কিন্তু সরকার যে সিদ্ধান্ত নিয়েছে তা ভুল বলে মন্তব্য করেছেন তাঁরা। বহু কাশ্মীরি পণ্ডিতও সরকারি এই সিদ্ধান্তের বিরোধিতা করছেন।

.