Transgender Lawyer: অণুপ্রেরণা বাংলার জয়িতা, কেরালায় আত্মপ্রকাশ প্রথম রূপান্তরকামী আইনজীবীর...

কেরালার প্রথম রূপান্তরকামী আইনজীবী রূপে আত্মপ্রকাশ করেছেন পদ্ম লক্ষ্মী। ইনস্টাগ্রামে তাঁর ছবি পোস্ট করে তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন কেরালার শিল্পমন্ত্রী পি রাজীব। তবে এর আগেই ভারতের প্রথম রূপান্তরকামী বিচারক রূপে আত্মপ্রকাশ করেছেন বাংলার মানুষ জয়িতা মন্ডল।

Updated By: Mar 20, 2023, 06:59 PM IST
Transgender Lawyer: অণুপ্রেরণা বাংলার জয়িতা, কেরালায় আত্মপ্রকাশ প্রথম রূপান্তরকামী আইনজীবীর...

শতরূপা কর্মকার: সোমবার সকাল থেকেই সোশ্যাল মিডিয়াতে ভেসে উঠছে একটি নাম- পদ্ম লক্ষ্মী। নিজের জীবনের চড়াই-উতরাই পেরিয়ে এমন এক জায়গায় তিনি পৌঁছেছেন যে কারণে তাঁকে শুভেচ্ছা জানাচ্ছে সারা দেশ। পদ্ম লক্ষ্মী আসলে রূপান্তরকামী সমাজের একজন প্রতিনিধি। তবে এটিই তাঁর একমাত্র পরিচয় নয়। এক নতুন ইতিহাস তৈরি করেছেন তিনি। কেরালার প্রথম রূপান্তরকামী আইনজীবী রূপে আত্মপ্রকাশ করেছেন পদ্ম লক্ষ্মী।

ইনস্টাগ্রামে তাঁর ছবি পোস্ট করে তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন কেরালার শিল্পমন্ত্রী পি রাজীব। রবিবার কেরালার বার কাউন্সিল অফ ইন্ডিয়া আয়োজিত এক অনুষ্ঠানে আইনজীবী হিসাবে কাজে যোগদানের শংসাপত্র লাভ করেন তিনি। রাজ্যের বার কাউন্সিলে কেরালার প্রথম রূপান্তরকামী আইনজীবী হিসাবে কাজ শুরু করছেন পদ্ম লক্ষ্মী।

আরও পড়ুন: SSC, Supreme Court: এসএসসি নিয়োগে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

তবে এর আগেই ভারতে শাসনের ইতিহাসে প্রথম স্থান অর্জন করে আরও অনেক রূপান্তরকামীদের অণুপ্রেরণা জুগিয়েছেন বাংলার জয়িতা মন্ডল। ভারতের প্রথম রূপান্তরকামী বিচারক তিনি! রাস্তাটা যদিও খুব একটা সহজ ছিল না। ২০১৭ সালের ৮ জুলাই তিনি উত্তর দিনাজপুরের ইসলামপুরে লোক আদালতে ভারতের প্রথম রূপান্তরকামী বিচারকরূপে যোগদান করেন। প্রথম জীবনে তাঁর নাম ছিল জয়ন্ত। পশ্চিমবঙ্গের এক সাধারণ পরিবারে জন্মগ্রহণ করেছিলেন তিনি। তবে ছোট থেকেই স্কুলে বৈষম্যের শিকার হন জয়িতা। মাধ্যমিক দেওয়ার পরেই তাই সহপাঠীদের বিদ্রূপ সইতে না পেরে স্কুল ছাড়েন তিনি।

এর পর থেকেই নিজের অস্তিত্বের জন্য লড়াই চালাতে থাকেন জয়িতা। ইসলামপুরে থাকাকালীন জয়িতা প্রথম দিকে বৃহন্নলা রূপে রাস্তায় ভিক্ষে করেছেন, রাতও কাটিয়েছেন রাস্তায়। তবে, নিজের লড়াই ভোলেননি তিনি। ধীরে ধীরে শেষ করেন পড়াশোনাও। উচ্চশিক্ষার জন্য আইনকে বেছে নেন তিনি। পাশাপাশি রূপান্তরকামীদের অধিকারের জন্যও কাজ করতে থাকেন। ২০১০ সালে  দিনাজপুরের প্রথম রূপান্তরকামী হিসাবে ভোটার কার্ড পান জয়িতা মন্ডল। ভারতের প্রথম রূপান্তরকামী বিচারকরূপে আত্মপ্রকাশ করার পরে নিজ সমাজের মানুষদের জন্য দিনাজপুরে চালু করেন একটি স্বেচ্ছাসেবী সংগঠন 'নতুন আলো সোসাইটি'।

আরও পড়ুন:  Maharashtra: ঘাড়ের কাছেই আতঙ্ক! শুধু একটি জেলাতেই বাঘের আক্রমণে ৫০ জনের বেশি মৃত্যু! কোথায়?

একই পথে নানান বাধাবিপত্তি ও কটূক্তিকে উপেক্ষা করে কেরালায় প্রথম রূপান্তরকামী আইনজীবী রূপে রাজ্যের বার কাউন্সিলে নিয়োজিত হয়েছেন পদ্ম লক্ষ্মী। আরও ১৫০০ ছাত্র ছাত্রীর সঙ্গে পদ্ম লক্ষ্মীও নিয়োগের শংসাপত্র পান। কেরালার এর্নাকুলাম সরকারি ল কলেজ থেকে পাশ করেছেন পদ্ম লক্ষ্মী।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.