ধর্মীয় অসিষ্ণুতা নিয়ে ওবামা উবাচের উত্তর দিন মোদী, দাবি কেজরিওয়ালের

ভারতে বাড়ছে ধর্মীয় অসিষ্ণুতা। ন্যাশনাল ব্রেকফাস্ট এমনটাই মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ওবামার এই মন্তব্যকেই পুঁজিকরে এবার নরেন্দ্র মোদীর বিরুদ্ধে আক্রমণ হেনেছেন আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল। তিনি বলেছেন ওবামার এই মন্তব্যের জবাব দিন মোদী।

Updated By: Feb 6, 2015, 07:06 PM IST
ধর্মীয় অসিষ্ণুতা নিয়ে ওবামা উবাচের উত্তর দিন মোদী, দাবি কেজরিওয়ালের

ওয়েব ডেস্ক: ভারতে বাড়ছে ধর্মীয় অসিষ্ণুতা। ন্যাশনাল ব্রেকফাস্ট এমনটাই মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ওবামার এই মন্তব্যকেই পুঁজিকরে এবার নরেন্দ্র মোদীর বিরুদ্ধে আক্রমণ হেনেছেন আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল। তিনি বলেছেন ওবামার এই মন্তব্যের জবাব দিন মোদী।

''মোদী আর ওবামাতো খুব ভাল বন্ধু। আমার মনে হয় শ্রী মোদীর উচিত এই মন্তব্যের জবাব দেওয়া।'' মন্তব্য কেজরিওয়ালের।

বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট মন্তব্য করেছেন ভারতে বেড়ে চলা ধর্মীয় অসহিষ্ণুতা দেখলে আহত হতেন মহাত্মা গান্ধী।

এ দিন টানা ২৫ মিনিটের বক্তৃতায় মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা বলেন, "ভারত অসাধারণ সুন্দর একটি দেশ। দারুণ বৈচিত্রপূর্ণ। কিন্তু এমন একটি দেশেই বারবার এক ধর্মের মানুষ আক্রান্ত হয়েছেন অন্য ধর্মের মানুষের হাতে।"

অন্যদিকে, ওবামা বলেন, "এই ধরণের ধর্মীয় অসহিষ্ণুতা দেখে গান্ধীজী আহত হতেন। উনি দেশের মানুষকে এইসব থেকে মুক্ত করতে চেয়েছিলেন। দেশ কোনও বিশেষ ধর্মের বা গোষ্ঠীর নয়। সব ধর্মের মানুষের মধ্যেই অন্য ধর্মের প্রতি অসহিষ্ণুতা দেখা যায় যা আমাদের নিজেদের প্রতি বিশ্বাসকে ক্ষুণ্ন করে। বিশ্বাস আমাদের সত্‍পথে চালিত করে। অন্ধ ধর্মীয় বিশ্বাস আমাদের ভুল কাজের প্ররোচনা দেয়। পাকিস্তানের স্কুল থেকে প্যারিসের রাজপথ, আমরা দেখেছি সন্ত্রাস। সেইসব মানুষদের সন্ত্রাস যারা নিজেদের ধার্মিক বলে দাবি করে। কিন্তু ধর্মই তাদের মনুষ্যত্ব থেকে বিচ্যুত করছে।"

ন্যাশনাল ব্রেকফাস্ট প্রেয়ারে উপস্থিত ছিলেন দলাই লামাও।

.