বিপ্লব দেবের শেষের শুরু হয়ে গিয়েছে, দেড় বছরে উপড়ে ফেলব: Abhishek

যত তৃণমূলের উপর আঘাত করবে, তত তৃণমূলের জেদ বাড়বে: Abhishek Banerjee

Last Updated: Sunday, August 8, 2021 - 19:14
বিপ্লব দেবের শেষের শুরু হয়ে গিয়েছে, দেড় বছরে উপড়ে ফেলব: Abhishek

নিজস্ব প্রতিবেদন: শনিবার দলীয় কর্মসূচিতে যোগ দিতে ধর্মনগরে গিয়েছিলেন দেবাংশু ভট্টাচার্য, সুদীপ রাহা, জয়া দত্ত-সহ ত্রিপুরার তৃণমূল নেতৃত্ব। সেখানে লাঠি, রড দিয়ে তাঁদের উপরে হামলা করা হয় বলে অভিযোগ। ভেঙে দেওয়া হয় গাড়ির কাচ। ঘটনায় বিজেপিকে নিশানা করে টুইট করেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। রাতে অভিষেক (Abhishek Banerjee) টুইটারে লেখেন, 'প্রতিশ্রুতি দিচ্ছি, আমার রক্তের শেষ বিন্দু পর্যন্ত লড়াই করব। বিপ্লব দেব পারলে আমায় আটকান। #TripuraDeservesBetter।'

8 August 2021, 18:15 PM

আদালতে যুব তৃণমূল নেতাদের জামিন মঞ্জুর হলে, খোয়াই থানা থেকে বের হন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্য়োপাধ্যায়। সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিজেপিকে কড়া ভাষায় আক্রমণ শানান তিনি। বলেন, "বিজেপির সরকার যদি ভাবে গাড়ি ভেঙে তৃণমূলকে আটকে রাখবে, তাহলে মূর্খের স্বর্গে বাস করছে। এরা যত তৃণমূলের উপর আঘাত করবে, তত তৃণমূলের জেদ বাড়বে। ভারতের আইন কেন ত্রিপুরায় প্রয়োগ হবে না? আমাদের সহকর্মীদের গ্রেফতার করছে। অথচ জায়গায় জাগায় বিজেপির দুষ্কৃতীরা আক্রমণ করছে, তা পুলিসের চোখে দেখতে পারছে না। বেশি দিন এই সব চলবে না। বিপ্লব দেবের শেষের শুরু হয়ে গিয়েছে। বিজেপিকে কীভাবে হারাতে হয়, তৃণমূল তা জানে। দেড় বছরে যেভাবে লড়তে হয় তৃণমূল লড়বে। আর বিজেপিকে উপড়ে ফেলবে।"

8 August 2021, 17:00 PM

খোয়াই চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালত থেকে জামিন পেলেন যুব তৃণমূল নেতা দেবাংশু ভট্টাচার্য, জয়া দত্ত এবং সুদীপ রাহারা। ৫০ হাজার টাকার ব্যক্তিগত বন্ডে জামিন পেলেন তাঁরা। তেলিয়ামোরা থানার যে মূল মামলাটি ছিল, তাতে জামিন পেলেন তৃণমূলের যুব নেতারা। অন্যদিকে আম্বাসা থানার তরফে আরও একটি মামলা যুক্ত করার জন্য আপিল করা হলে, তা খারিজ করে দেন বিচারপতি।

8 August 2021, 15:00 PM

খোয়াইয়ে ফের 'আক্রান্ত' তৃণমূল। সেখানে তৃণমূল নেতা সুবল ভৌমিকের গাড়ি ভাঙচুর করা হয় বলে অভিযোগ। কোর্টে না গিয়ে তিনি ফিরে আসেন খোয়াই থানায়। সংবাদমাধ্যমের সামনে কেঁদে খেলেন তৃণমূল নেতা। তাঁর অভিযোগ, কোর্টে যাওয়ার পথে তাঁর গাড়িতে ইট মারেন বিজেপি কর্মীরা। গাড়ি ভাঙচুর করা হয়। খোয়াই থানায় ঠায় বসে থাকা অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের সঙ্গে দেখা করেন তিনি।   

8 August 2021, 14:30 PM

গ্রেফতার হওয়া তৃণমূল নেতা দেবাংশু ভট্টাচার্য, জয়া দত্ত, সুদীপ-রাহাদের কোর্টে পেশ করতে চলেছে খোয়াই থানার পুলিস। আদালতে যাচ্ছেন কুণাল ঘোষ, ব্রাত্য বসু, দোলা সেনরা। খেয়াই থানায় বসে রয়েছেন অভিষেক বন্দ্য়োপাধ্যায়। ত্রিপুরায় তৃণমূল নেতাদের উপর হামলা এবং তাঁদের গ্রেফতারির প্রতিবাদে সোমবার সংসদে বিক্ষোভে নামতে চলেছে তৃণমূল। সূত্রের খবর, সোমবার সকাল সাড়ে ১০টা থেকে সংসদের গান্ধীমূর্তির পাদদেশে ধর্নায় বসতে চলেছেন তৃণমূল সাংসদরা। একই সঙ্গে রাজ্যজুড়ে বিক্ষোভ দেখাবে এ রাজ্যের শাসকদল।  

8 August 2021, 14:30 PM

কুণাল ঘোষ অভিযোগ করেন, "আমাদের চেলে মেয়েরা কেউ এই পথে আসতে চায়নি। পুলিস নিয়ে এসে মার খাইয়েছে। ভিত্তিহীন মামলা দেওয়া হয়েছে। বিজেপি দলে দলে দাঁড়িয়ে রয়েছে, অথচ তাঁদের নামে মামলা করা হচ্ছে না। নির্লজ্জ পুলিস। আমরা কোনও কাজে বাধা দিইনি। আইনি পথে লড়াই হবে।"

দোলা সেন অভিযোগ করেন, "সংসদেও এর বিরুদ্ধে সরব হবে তৃণমূল।"

8 August 2021, 14:15 PM

খোয়াই থানার ভিতরে পুলিস আধিকারিকদের সঙ্গে তৃণমূল নেতৃত্বের তীব্র বাদানুবাদ। থানার বাইরে বিক্ষোভে বিজেপি কর্মীরা। কার্যত চ্যালেঞ্জের সুরে অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেন, 'লিখে রাখুন ১৭ মাস পর ত্রিপুরা থেকে বিজেপি সরকার যাচ্ছে।' তাঁর অভিযোগ, "ত্রিপুরায় আইনের শাসন নেই, শাসনের আইন চলছে। গণতন্ত্র নেই। বাইরের এক হাজার বিজেপি কর্মী জমায়েত করেছে। তাঁদের বিরুদ্ধে মহামারি আইন কার্যকর করা হচ্ছে না। তৃণমূল নেতাদের বিরুদ্ধে মহামারি আইন কার্যকর করা হয়েছে।"

8 August 2021, 13:15 PM

খোয়াই থানার ভিতরে পুলিস আধিকারিকদের সঙ্গে তৃণমূল নেতৃত্বের তীব্র বাদানুবাদ। থানার বাইরে বিক্ষোভে বিজেপি কর্মীরা। সেই ঘটনার কথা উল্লেখ করে পুলিসকে তৃণমূল নেতৃত্বের পাল্টা প্রশ্ন, 'অতিমারি বিধিনিষেধ লঙ্ঘনের অভিযোগে ১৪ জনকে গ্রেফতার করা হলে, থানার বাইরে বিক্ষোভরত ২ হাজার জন বিজেপি কর্মীকে  গ্রেফতার করা হচ্ছে না কেন?' তৃণমূল নেতৃত্বের অভিযোগ, রাজ্যের শাসকদল বিজেপির কথায় কাজ করছে পুলিস ও প্রশাসন। ত্রিপুরায় গণতন্ত্র ভূ-লুণ্ঠিত। যুব তৃণমূল নেতা-সহ কর্মীদের মুক্তির দাবিতে অনড় তৃণমূল নেতৃত্ব। পুলিস আধিকারিকদের সঙ্গে ব্রাত্য বসু, কুণাল ঘোষ, দোলা সেনদের তীব্র বাকবিতণ্ডা।    

8 August 2021, 12:45 PM

খোয়াই থানায় পৌঁছলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। ভিতরে পুলিস আধিকারিকদের সঙ্গে কথা বলছেন তিনি। আগে থেকেই ভিতরে ছিলেন দোলা সেন, কুণাল ঘোষ, ব্রাত্য বসুরা। বাইরে বিজেপি কর্মীদের তুমুল বিক্ষোভ। কালো পতাকা প্রদর্শন। বিজেপি নেতাদের উদ্দেশ্যে 'গো ব্যাক' স্লোগান দিচ্ছেন তাঁরা। তৃণমূল নেতৃত্বের অভিযোগ, গ্রেফতারির পর তৃণমূল নেতা-কর্মীদের সারারাত খেতে দেওয়া হয়নি। তাঁদের চিকিৎসার ব্যবস্থা করা হয়নি।  

8 August 2021, 11:15 AM

গ্রেফতার হওয়া তৃণমূল কর্মীদের পাশে দাঁড়াতে ত্রিপুরায় পৌঁছলেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। খোয়াই থানায় গিয়ে গ্রেফতার হওয়া নেতা-কর্মীদের সঙ্গে দেখা করতে পারেন তিনি।

ত্রিপুয়ার পৌঁছে বিজেপিকে নিশানা করেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, "বিজেপি ত্রিপুরাকে নিজের পৈতৃক সম্পত্তিতে পরিণত করেছে। বিপ্লব দেব ভাবছেন ত্রিপুরায় আসতে গেলে ভিসা নিয়ে ঢুকতে হবে। বিরোধীদের রাস্তায় নামার অধিকার নেই। কর্মসূচি করার অধিকার নেই। ত্রিপুরায় ঢুকলে পুলিস দিয়ে গ্রেফতার করাচ্ছে। গণতন্ত্র বিপন্ন। মানুষ আক্রান্ত। চ্যালেঞ্জ করলে জেলে ঢোকানো হচ্ছে। আক্রান্তদের জেলে ঢোকানো হয়েছে।"

এরপর কার্যত চ্যালেঞ্জের সুরে তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক বলেন, "যত ক্ষমতা রয়েছে প্রয়োগ করুক। ত্রিপুরায় গণতন্ত্র প্রতিষ্ঠা হবে। এখানে আইনের শাসন নয়, শাসনের আইন চলছে ত্রিপুরায়। আমরা শরীরের শেষ রক্তবিন্দু দিয়ে লড়ব। তৃণমূল বিজেপিকে এক ছটাক জমি ছাড়বে না।"  

8 August 2021, 10:45 AM

 

অন্যদিকে আদালত নয়, গ্রেফতার হওয়া নেতা-কর্মীদের খোয়াই থানা থেকেই জামিনের চেষ্টা করছে তৃণমূল নেতৃত্ব। শীর্ষ নেতৃত্বের নির্দেশে আগেই খোয়াই থানার পৌঁছে যান ব্রাত্য বসু, কুণাল ঘোষ আর দোলা সেনরা। শনিবার রাতে খোয়াই থানার পুলিশ ধলাবিল চৌহমুনী এলাকা থেকে গ্রেফতার করা হয় তৃণমূল কংগ্রেসের ১৪ জনকে।

গ্রেফতার করা হয় সুদীপ রাহা, দেবাংশু ভট্টাচার্য, জয়া দত্ত, তানিয়া পোদ্দার, মনোরঞ্জন দেবনাথ, শিবতনু সাহা, আশিসলাল সিং, রণবীর ভৌমিক, মেহেদি হাসান, স্বপন মিঁয়া, অমল ভৌমিক, সুমন মিঁয়া, সুরজিৎ সূত্রধর এবং দেব সরকারকে। তাঁদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির আন্ডার সেকশন ১৮৮ এবং ১৮৯৭-এর মহামারি আইনের তিনটি ধারায় মামলা রুজু করা হয়েছে। ১৪ জনকেই আটক করে প্রথমে খোয়াই ধলাবিলের পুলিশ লাইনে নিয়ে যাওয়া হয়। রবিবার ভোরে তাঁদেরকে নিয়ে যাওয়া হয় খোয়াই থানায়। গ্রেপ্তার হওয়া তৃণমূল নেতা-কর্মীদের খোয়াই চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে তোলা হবে।

8 August 2021, 09:45 AM

ইতিমধ্যেই ত্রিপুরার উদ্দেশে রওনা দিয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। কলকাতা বিমানবন্দর থেকে আগরতলা গেলেন তিনি। দলীয় কর্মীদের উপরে 'হামলা'র ঘটনার নিন্দা তাদের পাশে দাঁড়াতেই বিপ্লব গড়ে রওনা দিলেন অভিষেক। 

8 August 2021, 09:30 AM

বিজেপি কর্মীরা তাদের উপর হামলা করেছে এই অভিযোগে শনিবার রাত থেকেই ত্রিপুরার খোয়াই থানায় অবস্থান বিক্ষোভ করেন তৃণমূল কংগ্রেসের যুব নেতারা। রবিবার ভোরে তাদের গ্রেফতার করেছে পুলিস।