দেশব্যাপী আরও ১৪ দিন বাড়ল লকডাউনের মেয়াদ, জারি থাকছে কেন্দ্রের নিষেধাজ্ঞা

যদিও বিভিন্ন জোনে বেশ কিছু ক্ষেত্রে ছাড়ার কথা ভাবা হচ্ছে। রেড জোনে সুনির্দিষ্ট কিছু ছাড় থাকবে। জানা গিয়েছে, এ বিষয় পরবর্তীতে আরও বিস্তারিত জানানো হবে কেন্দ্রের তরফে। 

Updated By: May 1, 2020, 08:21 PM IST
দেশব্যাপী আরও ১৪ দিন বাড়ল লকডাউনের মেয়াদ, জারি থাকছে কেন্দ্রের নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদন: তৃতীয় দফার লকডাউন ঘোষণা করল কেন্দ্র। দেশেজুড়ে বাড়ল লকডাউনের মেয়াদ। 8 মে থেকে আরও ২ সপ্তাহ অর্থাৎ ১৭ মে পর্যন্ত চলবে এই লকডাউন পরিস্থিতি। বিবৃতি জারি করে আজ এমনটাই জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। জানানো হয়েছে, আগামী ১৭ মে পর্যন্ত বন্ধ থাকবে রেল, বিমান, আন্তঃরাজ্য বাস পরিষেবা। স্কুল, কলেজসহ সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠানও বন্ধ রাখা হবে। পাশাপাশি বন্ধ রাখা হবে রেস্তরাঁ, বার, শপিংমলও। মেডিক্যাল শপ, পাড়ার মুদিখানাতে ছাড় থাকবে একইভাবে।তবে মানতে হবে সোশ্যাল ডিস্ট্যাংন্সিং।

নির্দেশিকা অনুযায়ী, এই সময়সীমায় যে কোনওরকম ধর্মীয়, আনুষ্ঠানিক জমায়েতেও নিষেধাজ্ঞা থাকছে। যদিও এই সময়ে রেড ও অরেঞ্জজোনে বেশ কিছু ক্ষেত্রে ছাড়ার কথা ভাবা হচ্ছে। রেডজোনে সুনির্দিষ্ট কিছু ছাড় থাকবে। জানা গিয়েছে, এ বিষয় পরবর্তীতে আরও বিস্তারিত জানানো হবে কেন্দ্রের তরফে। 

নির্দেশিকায় জানানো হয়েছে জরুরি প্রয়োজন ছা়ড়া না থাকলে সন্ধে ৭টা থেকে সকাল ৭টা পর্যন্ত কোনও ব্যাক্তি এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে পারবে না।পাশাপাশি নির্দেশিকা অনুয়ায়ী রেডজোনে কোনও গাড়ি চলবে না। গ্রিন ও অরেঞ্জ জোনে একজন যাত্রী নিয়ে পেইড ট্যাক্সি চলবে। ব্যক্তিগত গাড়িতে চালক-সহ সর্বাধিক ৩ জনকে নেওয়া যাবে।

উল্লেখ্য, শুক্রবার জোন ভাগ করে পুনরায় একটি তালিকা প্রকাশ করেছে কেন্দ্র। সেখানে রেডজোনের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০। এ প্রসঙ্গে কেন্দ্রের ব্যখ্যা, কেন্দ্র যদি রাজ্যের কোনও জেলাকে রেডজোন হিসেবে চিহ্নিত করলে সে ক্ষেত্রে সিদ্ধান্ত মেনে নিতে হবে রাজ্যসরকারকে। এ বিষয়ে কোনওরকম হস্তক্ষেপ করতে পারবে না রাজ্য। পাশাপাশি তালিকাবহির্ভূত কোনও জেলাকে রাজ্য রেডজোন হিসেবে চিহ্নিত করতে চায়, তাতে পূর্ণ স্বাধীনতা রয়েছে রাজ্যসরকারের। 

.