লকডাউনে বিদ্যুতের মাশুলে স্বস্তি, আগামী ৩ মাস বিল না দিলেও অতিরিক্ত মাশুল নয়

আগামী ৩১ মার্চ পর্যন্ত DISCOM সংস্থাগুলির সিকিউরিটি মানি জমা করার ক্ষেত্রে ৫০% ছাড় দেওয়া হল। 

Updated By: Mar 28, 2020, 03:18 PM IST
লকডাউনে বিদ্যুতের মাশুলে স্বস্তি, আগামী ৩ মাস বিল না দিলেও অতিরিক্ত মাশুল নয়

নিজস্ব প্রতিবেদন : দেশজুড়ে লকডাউনের ফলে ব্যহত হতে পারে সাধারণ মানুষের বিদ্যুতের মাশুল প্রদান। শুধু তাই নয়, বন্ধ বহু কলকারখানা-অফিস। বন্ধ রেল। ফলে এক ধাক্কায় অনেকটাই কমবে বিদ্যুত্ ব্যবহারের পরিমাণ। ফলে ঘাটতি দেখা দেবে অর্থে। সেই দিক নজর রেখেই বিদ্যুত্ বিতরণকারী সংস্থাগুলিকে (DISCOM) আগামী তিন মাসের জন্য আর্থিক ছাড় দেওয়ার ঘোষণা করল বিদ্যুত্ মন্ত্রক। 

আগামী ৩১ মার্চ পর্যন্ত DISCOM সংস্থাগুলির সিকিউরিটি মানি জমা করার ক্ষেত্রে ৫০% ছাড় দেওয়া হল। বিদ্যুত্ সরবরাহের ক্ষেত্রে যাতে সংস্থাগুলি কোনও সমস্যার সম্মুখীন না হয়, সেই উদ্দেশ্যেই এই পদক্ষেপ। আগামী ৩ মাস টাকা জমা দেওয়ায় দেরির ক্ষেত্রে যে নিয়মমাফিক ফাইন হয়, তা তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সারচার্জও লাগবে না বলে ঘোষণা করা হয়েছে। 

 

লকডাউন পরিস্থিতিতে যাতে কোনও ভাবে বিদ্যুত্ সরবরাহে ব্যাঘাত না হয়, সে বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছে বিদ্যুত্ মন্ত্রক। ইতিমধ্যেই কেন্দ্র ও রাজ্যের বিদ্যুত্ সরবরাহ নিয়ন্ত্রক সংস্থাগুলিকে এ বিষয়ে নির্দেশিকা পাঠানো হয়েছে। সাধারণ মানুষের বিদ্যুত্-এর কোনও সমস্যা হবে না বলে আশ্বাস বিদ্যুত্ মন্ত্রকের। 

 

অল ইন্ডিয়া পাওয়ার ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শৈলেন্দ্র দুবে জানান, দেশের প্রায় সব রাজ্যেই এক ধাক্কায় বিদ্যুতের চাহিদা ২০-৩০% কমে গিয়েছে। রেল, কল-কারখানা, অফিস ইত্যাদি বাণিজ্যিক চাহিদা প্রায় নেই বললেই চলে। তাছাড়া বিল সংগ্রহও কমেছে এক ধাক্কায় ৮০%। ফলে, পেমেন্টের ক্ষেত্রে সমস্যা হওয়াটাই স্বাভাবিক।

আরও পড়ুন,  আগামী ৩ মাস কোনও ঋণে কোনও EMI নয়, করোনায় আমজনতাকে স্বস্তি দিতে ঘোষণা RBI-এর