ক্ষমতায় এলে দেশের ২০ শতাংশ গরিব পরিবার পাবে বছরে ৭২,০০০ টাকা: রাহুল

৫ কোটি পরিবারের ২৫ কোটি মানুষ এই প্রকল্পে উপকৃত হবেন, দাবি রাহুলের

Updated By: Mar 25, 2019, 02:48 PM IST
ক্ষমতায় এলে দেশের ২০ শতাংশ গরিব পরিবার পাবে বছরে ৭২,০০০ টাকা: রাহুল

নিজস্ব প্রতিবেদন: লোকসভা ভোটের মুখে বড়সড় ঘোষণা করল কংগ্রেস। দেশের ২০ শতাংশ গরিব পরিবারকে দেওয়া হবে বছরে ৭২,০০০ টাকা। সাংবাদিক সম্মেলন করে জানিয়ে দিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

আরও পড়ুন-'জনবিরোধী সরকার গড়তে ভোট দিন', আগরওয়ালের ওয়াল নিয়ে ফেসবুকে ট্রোলের ঝড়

এবারের অন্তর্বর্তিকালীন বাজেটে কেন্দ্র ঘোষণা করেছিল দেশের যেসব কৃষকের জমির পরিমাণ আড়াই একরের কম তারা প্রতি বছর ৬ হাজার টাকা পাবেন। সোমবার একপ্রকার তারই পাল্টা দিল কংগ্রেস। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘ন্যায়’।

রাহুল গান্ধী এদিন বলেন, দেশের যেসব মানুষের নাম মিনিমাম বেসিক ইনকাম গ্যারান্টি স্কিমে নথিভূক্ত রয়েছে তাদের মধ্যে ২০ শতাংশ গরিব পরিবার বছরে ৭২,০০০ টাকা পাবে।

রাহুল এদিন বলেন, দেশের মধ্যে ২টি ভারত গড়তে দেবে না কংগ্রেস। মোদী জমানায় ২টি ভারত তৈরি হয়েছে। একটি অনিল আম্বানির ভারত এবং অন্যটি গরিব মানুষের ভারত। কংগ্রেস তা হতে দেবে না। কংগ্রেস মনরেগা চালু করেছিল। তাতে ১৪ কোটি মানুষ দারিদ্র সীমার ওপরে উঠে এসেছিলেন। এবার ৫ কোটি পরিবারের ২৫ কোটি মানুষ এই প্রকল্পে উপকৃত হবেন।

আরও পড়ুন-সোনা বিতর্কে নির্বাচন নির্বাচন কমিশনের কাছে নালিশ অভিষেকের

এদিকে, রাহুল গান্ধীর ঘোষণা থেকেই বিভিন্ন ধরনের প্রশ্ন উঠে যেতে পারে। ক্ষমতায় এলে কংগ্রেস গরিব পরিবারকে বছরে ৭২ হাজার টাকা দেবে। তবে সেক্ষেত্রে সেই পরিবারের পাঁচজন সদস্যের নূন্যতম মাসিক আয় ১২,০০০ টাকা হবে। এখন দেশে কত পরিবারের নূন্যতম আয় ১২০০০ নীচে তা ভেবে দেখার বিষয়। পাশাপাশি কোনও পরিবারের মাসিক আয় ১২০০০ টাকার কম হলে তা ওই টাকা করে দেওয়া হবে। তার বেশি নয়।

.