এবার লোকসভায় কাগজের বদলে দেওয়া হবে 'ই-কপি'!

প্রতি বছর প্রচুর পরিমাণ অর্থ লোকসভার কার্যাবলী ও নথিপত্র ছাপতে খরচ করা হয়।

Updated By: Aug 1, 2019, 01:00 PM IST
এবার লোকসভায় কাগজের বদলে দেওয়া হবে 'ই-কপি'!

নিজস্ব প্রতিবেদন : খরচ কমাতে লোকসভায় পরের অধিবেশন থেকে বন্ধ হচ্ছে কাগজের ব্যবহার! বদলে চালু করা হবে ডিজিটাল ব্যবস্থা। লোকসভার সাংসদরা নিজের ইচ্ছা অনুযায়ী কাগজের হার্ডকপির ই-কপি নিতে পারবেন। তার পাশাপাশি অধিবেশনের কার্যাবলী ও অন্যান্য নথিপত্র মিলবে অনলাইনে। এই ব্যবস্থা চালু হলে সরকারের বিপুল পরিমান অর্থ সাশ্রয় হবে বলে জানিয়েছেন লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা।
বৃহস্পতিবার ওম বিড়লা বলেন, "আমরা চাই পরের অধিবেশন থেকে কাগজের ব্যবহার বন্ধ হোক।" কাগজ ছাড়াই কাজকর্ম করার প্রস্তুতি নিতেও তিনি লোকসভার সাংসদদের অনুরোধ করেন। তিনি বলেন, "আমরা এ বিষয়ে প্রস্তুতি নিচ্ছি। আপনাদেরও এর জন্য সামনের আড়াই মাসের মধ্যে প্রস্তুত হতে অনুরোধ করা হচ্ছে।"

 

হঠাৎ করে কাগজ ছেড়ে ডিজিটাল পদ্ধতি অবলম্বন করতে গিয়ে কাজকর্ম পন্ড হবে না তো? সে বিষয়েও দেওয়া হচ্ছে নজর। ডিজিটাল পদ্ধতিতে কাজ করতে অসুবিধা হলে ব্যক্তিগত সহায়কও নিয়োগ করতে পারেন লোকসভার সাংসদরা। এ বিষয়ে প্রয়োজনীয় তথ্যাবলী অনলাইনেই মিলবে বলে জানানো হয়।

কাগজ ব্যবহারের রয়েছে একাধিক খারাপ দিক। প্রতি বছর প্রচুর পরিমাণ অর্থ লোকসভার কার্যাবলী ও নথিপত্র ছাপতে খরচ করা হয়। এ ছাড়া পরিবেশগত দিক থেকেও কাগজের ব্যবহার কমানোই শ্রেয়। অন্য দিকে ডিজিটাল পদ্ধতিতে কাজকর্ম করা হলে খরচের পরিমাণ কমবে অনেকটাই। সেই কারণে এই পদক্ষেপ।

আরও পড়ুন - উন্নাও ধর্ষণকাণ্ডের ৪ মামলা লখনউ থেকে দিল্লিতে সরাচ্ছে সুপ্রিম কোর্ট

জুন মাসেই লোকসভায় চালু হয় বিশেষ 'ইন্ট্রানেট' ব্যবস্থা। এর ফলে লোকসভায় বসে সাংসদরা ওয়াই-ফাই-এর সাহায্যে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। এর আগে নিরাপত্তার কারণে লোকসভায় জ্যামার বসানো থাকায় ইন্টারনেট ব্যবহার করা যেত না। ফলে, ডিজিটাল পদ্ধতিতে কোনও কাজের সুযোগও ছিল না। এ বার এই ইন্ট্রানেট ব্যবহার করেই সমস্ত সরকারি ওয়েবসাইটে কাজকর্ম সারতে পারবেন সাংসদরা। সরকারি টাকার অপচয় রোধ এই সিদ্ধান্তের মূল কারণ বলে জানান ওম বিরলা। তিনি বলেন, "প্রতিটি টাকার সঠিক ব্যবহার করতে আমাদের সচেষ্ট হতে হবে। সকলের সহযোগিতা কাম্য।"

Tags:
.