৫০ শতাংশ ভিভিপ্যাট স্লিপ গোনার দাবি, নির্বাচন কমিশনকে নোটিস সুপ্রিম কোর্টের

কমিশনের নিয়মে এখন প্রতি বিধানসভায় একটি মাত্র ভোটকেন্দ্রে ইভিএমের ফলাফলের সঙ্গে ভিভিপ্যাট স্লিপ মিলিয়ে দেখা হয়।

Updated: Mar 15, 2019, 01:08 PM IST
৫০ শতাংশ ভিভিপ্যাট স্লিপ গোনার দাবি, নির্বাচন কমিশনকে নোটিস সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিবেদন : ইভিমএম মামলায় নির্বাচন কমিশনকে নোটিস দিল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ। ভোটিং মেশিনে কারচুপি করা হবে। এই আশঙ্কায় শীর্ষ আদালতের দ্বারস্থ হয় বিরোধীরা।

ইভিএমের ফলাফলের সঙ্গে ৫০ শতাংশ ভিভিপ্যাট স্লিপ মিলিয়ে দেখার জন্য শীর্ষ আদালতের কাছে দাবি জানান বিরোধীরা। এই দাবি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় ২১টি রাজনৈতিক দল। সেই মামলায় আজ নির্বাচন কমিশনকে নোটিস দিল প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বেঞ্চ। পাশাপাশি, নির্বাচন কমিশনকে দেওয়া নোটিসে বিষয়টি খতিয়ে দেখতে আদালতকে সহায়তা করার জন্য একজন সিনিয়র অফিসারকে নিয়োগ করতেও বলা হয়েছে। ২৫ মার্চ মামলার পরবর্তী শুনানি।

আরও পড়ুন, লোকসভা ভোটে পাহাড়ে কামব্যাকে মরিয়া গুরুং দ্বারস্থ সুপ্রিম কোর্টের, রাজ্যের উত্তর চাইল আদালত

উল্লেখ্য, কমিশনের নিয়মে এখন প্রতি বিধানসভায় একটি মাত্র ভোটকেন্দ্রে ইভিএমের ফলাফলের সঙ্গে ভিভিপ্যাট স্লিপ মিলিয়ে দেখা হয়। বিরোধীদের দাবি, ফল ঘোষণার আগে সব ইভিএমের ফলাফলের সঙ্গে ৫০ শতাংশ ভিভিপ্যাট স্লিপ মিলিয়ে দেখা হোক।

১১ এপ্রিল থেকে ১৯ মে ৭ দফায় সপ্তদশ লোকসভা ভোটের নির্ঘণ্ট প্রকাশ করেছে নির্বাচন কমিশন। গণনা ও ফলাফল ঘোষণা ২৩ মে। ভোটের দিনক্ষণ ঘোষণার সময়ই এবার ভোটে সব বুথেই ভিভিপ্যাট মেশিন থাকবে বলে জানান মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা।

তবে কতগুলি বুথের ভিভিপ্যাট স্লিপ গোনা হবে, তা নির্দিষ্ট করে কিছু জানায়নি নির্বাচন কমিশন৷ সূত্রে খবর, এই বিষয়টি বিবেচনা করে দেখার জন্য ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউটের অফিসারদের একটি কমিটি গঠন করা হয়েছে৷