জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অফিসে সবার সঙ্গে বসেই কাজ করছিলেন তরুণী। কাজ করতে করতে আচমকাই চেয়ার থেকে পড়ে যান। আর চেয়ার থেকে পড়েই মৃত্যু হয় ওই তরুণীর। EY পুনের কর্মী চার্টার্ড অ্যাকাউন্ট আন্না সেবাস্তিয়ান পেরাইলের পর ফের কাজের চাপে মৃত্যুর ঘটনা। এবার উত্তরপ্রদেশের লখনউয়ের এক বেসরকারি ব্যাঙ্ক কর্মী। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সাদাফ ফতিমা নামে ওই তরুণী HDFC ব্যাঙ্কের কর্মী ছিলেন। তিনি ব্যাঙ্কে কাজ করার সময় হঠাত্‍ই চেয়ার থেকে পড়ে যান। তাঁর সহকর্মীরা বলছেন, কাজের চাপ খুবই বেশি। বেশ কয়েকদিন ধরে সাংঘাতিক কাজের চাপও চলছিল। কাজের চাপেই মৃত্যু হয়েছে সাদাফের। পরের পর এই ঘটনায় স্বাভাবিকভাবেই উদ্বেগ ছড়িয়েছে। মঙ্গলবার দিন ঘটনাটি ঘটে। উত্তরপ্রদেশের গোমতীনগরে HDFC ব্যাঙ্কের বিভূতিখণ্ড ব্রাঞ্চের ডেপুটি ভাইস-প্রেসিডেন্ট ছিলেন সাদাফ ফতিমা। অফিসে চেয়ার থেকে পড়ে যাওয়ার সঙ্গে সঙ্গেই তাঁকে নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়া হয়। যেখানে তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিত্‍সক। 


প্রসঙ্গত, EY পুনে কর্মীর মৃত্যুর পর, কোম্পানির সর্বভারতীয় বসকে লেখা চিঠিতে বিস্ফোরক অভিযোগ করেছিলেন আন্না সেবাস্তিয়ান পেরাইলের মা অনিতা অগাস্টিন। তিনি লিখেছেন, মানবাধিকার লংঘন করে 'ওভার ওয়ার্ককে গ্লোরিফাই' করতেন তাঁর মেয়ের ম্যানেজার। কাজ শেষ করে বাড়ি ফিরতে মেয়ের অনেক রাত হয়ে যেত। তারপরেও রাতে ফের রিপোর্ট চেয়ে ম্যানেজারের মেইল আসত। এমনকি কখনও কখনও রাতে নতুন কাজ দিয়ে সকালের মধ্যেই সেই কাজ শেষ করার ডেডলাইনও দেওয়া হত। 


EY পুনে কর্মীর এই ঘটনার পর আঙুল ওঠে 'কর্পোরেট কালচার'-এর দিকে। যে প্রেক্ষাপটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ পাঠ্যক্রমের মধ্যেই 'স্ট্রেস ম্যানেজমেন্ট'-কে অন্তর্ভুক্তি করার কথা বললেন। বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলির সুশিক্ষা প্রদান ও ক্যাম্পাসিংয়ের মাধ্যমে শিক্ষার্থীদের চাকরি নিশ্চিত করার পাশাপাশি আরও কিছু বিষয় শেখানো উচিত। তিনি কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিকে স্ট্রেস ম্যানেজমেন্টের পাঠ দেওয়ার কথা বলেন। যা শিক্ষার্থীদের মানসিক শক্তি বাড়াতে সাহায্য করবে। আরও বলেন, কেবলমাত্র দেবত্বের আরাধনার মাধ্যমেই এই মানসিক শক্তি অর্জন করা যেতে পারে। 


আরও পড়ুন, Suicide Pod: বিতর্কিত 'সুইসাইড পড' ব্যবহার করে নিজের জীবন শেষ প্রৌঢ়ার, বিশ্বে প্রথম...


Uttar Pradesh | Honour Killing: 'ধর্ষিত' মেয়েকে খুন করল মা-ই! ফাঁসিয়ে দিল জামিনে মুক্ত ধর্ষককে...



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)