M S Swaminathan Passed Away: যুগের অবসান! প্রয়াত ভারতের সবুজ বিপ্লবের প্রাণপুরুষ...

M S Swaminathan Passed Away: সেঞ্চুরির আগেই থেমে যেতে হল তাঁকে। এম এস স্বামীনাথন। বৃহস্পতিবার চলে গেলেন বিরল এই মানুষটি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৮ বছর। তাঁর মৃত্যুর সঙ্গে সঙ্গেই ভারতীয় কৃষিতে এক যুগের অবসান ঘটল।

Updated By: Sep 28, 2023, 04:55 PM IST
M S Swaminathan Passed Away: যুগের অবসান! প্রয়াত ভারতের সবুজ বিপ্লবের প্রাণপুরুষ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সেঞ্চুরির আগেই থেমে যেতে হল তাঁকে। তিনি ভারতের কৃষিবিপ্লবের প্রাণপুরুষ-- 'ফাদার অফ ইন্ডিয়াজ গ্রিন রিভলিউশন', 'ফাদার অফ ইকনমিক ইকোলজি' নামেও পরিচিত তিনি। এম এস স্বামীনাথন। বৃহস্পতিবার চলে গেলেন বিরল প্রতিভাধর এই মানুষটি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৮ বছর।

আরও পড়ুন: Uttar Pradesh: উইপোকা খেয়ে ফেলল বৃদ্ধার সমস্ত সঞ্চয়! কত টাকা শুনলে চোখ কপালে উঠবে...

তাঁর সময়ের আধুনিক বিজ্ঞানের কৃৎকৌশলকে কাজে লাগিয়ে, পরিপার্শ্বের পরিবেশকে রক্ষা করে তিনি চাষবাসের যে-মডেল তৈরি করেছিলেন তা ছিল দারুণ কার্যকরী ও ফলপ্রসূ। স্থানীয় কৃষকদের স্বার্থকে পুরোপুরি রক্ষা করেই তিনি আধুনিক চাষবাসের সমস্ত শর্ত পূরণ করতেন। প্রায় একার হাতে ষাটের দশকে ভারতে কৃষিতে বিপ্লব আনেন এম এস স্বামীনাথন। ধান ও গমের নতুন প্রজাতি, যে প্রজাতির ফলন বেশি, সেই ধরনের প্রজাতির চারা নিয়েই তিনি তাঁর পরীক্ষা করেন এবং সফল হন। এবং ভারতে সবুজ বিপ্লব সম্ভবপর করেন।   

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। তিনি বলেন, এ দেশের জাতীয় ইতিহাসের একটা বড় অংশে কৃষিবিজ্ঞানগত তাঁর পরীক্ষা-নিরীক্ষা ও অবদান আমাদের প্রভূত ভাবে সমৃদ্ধ করেছিল। মোদী এই মর্মে একটি ট্যুইটও করেন। 

আরও পড়ুন: Ram Temple: নতুন বছরেই রামলালার প্রাণপ্রতিষ্ঠা! অযোধ্যায় থাকবেন মোদী, জানা গেল তারিখ...

সারা জীবন অসংখ্য সম্মানে ভূষিত হয়েছেন স্বামীনাথন। ১৯৭১ সালে পান ম্যাগসাইসাই। ১৯৮৬ সালে অ্য়ালবার্ট আইনস্টাইন ওয়ার্ল্ড সায়েন্স অ্যাওয়ার্ড। ১৯৮৭ সালে বিশ্বের প্রথম 'ওয়ার্ল্ড ফুড প্রাইজ' প্রাপকও তিনি। টাইম ম্যাগাজিন বিশ শতকের 'মোস্ট ইনফ্লুয়েনশিয়াল এশিয়ান'-এর ২০ জনের যে-তালিকা প্রকাশ করেছিল তাতে, তাঁর নাম ঘোষণা করে তারা। তাঁর মৃত্যুর সঙ্গে সঙ্গেই ভারতীয় কৃষিতে এক যুগের অবসান ঘটল।  

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.