Mass Marriage: গণবিবাহে পাত্র-পাত্রীকে কন্ডোম, গর্ভনিরোধক উপহার! সরকারি অনুষ্ঠান ঘিরে তুঙ্গে তরজা

'মধ্যপ্রদেশে বিজেপি সরকার কন্যা বিবাহ যোজনার আওতায় বিয়ের আসরে মেক আপ বক্সের মধ্যে কন্ডোম এবং গর্ভনিরোধক ট্যাবলেট উপহার দিচ্ছে। শিবরাজজি, আপনার মধ্যে কি কোনও লজ্জা বলে বিষয়বস্তু অবশিষ্ট আছে আর?'  

Updated By: Jun 1, 2023, 04:27 PM IST
Mass Marriage: গণবিবাহে পাত্র-পাত্রীকে কন্ডোম, গর্ভনিরোধক উপহার! সরকারি অনুষ্ঠান ঘিরে তুঙ্গে তরজা
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আর্থিকভাবে অনগ্রসর শ্রেণির জন্য সরকারিভাবে গণবিবাহের আয়োজন করা হয়েছিল। সেই অনুষ্ঠানে পাত্রীদের জন্য বিশেষ মেকআপ বক্সও উপহার হিসেবে দেওয়া হয়েছিল। সেই বাক্স খুলতেই সকলের চক্ষু চড়কগাছ। মেকআপবক্সে রয়েছে কন্ডোম এবং গর্ভনিরোধক। যা নিয়ে প্রবল তরজা শুরু হয়েছে। মধ্যপ্রদেশের ঝাবুয়া জেলায় সরকারি একটি প্রকল্পের আওতায় এই গণবিবাহ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের 'মুখ্যমন্ত্রী কন্যা বিবাহ যোজনা'র আওতায় প্রায় ২৮৩ জনের বিয়ের আয়োজন করা হয়েছিল। 

আরও পড়ুন, Cyclone Tej: জুনের মাঝামাঝি ফের বিপদ! ধেয়ে আসছে জোড়া ঘূর্ণিঝড় 'বিপর্যয়' ও 'তেজ'

সেই অনুষ্ঠানে দেওয়া উপহারে জাতীয় স্বাস্থ্য মন্ত্রকের স্টিকারও রয়েছে। সেখানে লেখা রয়েছে- 'ফ্যামিলি প্ল্যানিং অ্যাওয়ার্নেস' এর জন্য এটি করা হয়েছে। দম্পতিরাও এমন উদ্যোগ দেখে কিছুটা চমকেই গিয়েছেন। ঝাবুয়া জেলার কালেক্টর তনভী হুডা জানিয়েছেন, সকলের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য সরকারি দফতরের তরফে কন্ডোম এবং গর্ভনিরোধক দেওয়ার উদ্যোগটি নেওয়া হয়েছে।

যদিও এই ঘটনার বিরোধিতা করেছে কংগ্রেস। বিবাহ বাসরে উপহার হিসেবে কন্ডোম এবং গর্ভনিরোধক দেওয়াকে 'অসম্মানের' এবং 'অপমানজনক' বলেছেন তিনি। হাত শিবিরের তরফে বলা হয়েছে, পরিবার বৃদ্ধি এবং সেই মর্মে সচেতনতা বৃদ্ধিকে পূর্ণ সমর্থন করে। কিন্তু বিয়ের মতো অনুষ্ঠানে সরকারিভাবে কন্ডোম দেওয়াকে সমর্থন করে না। 

একটি ট্যুইটে বলা হয়েছে, 'মধ্যপ্রদেশে বিজেপি সরকার কন্যা বিবাহ যোজনার আওতায় বিয়ের আসরে মেক আপ বক্সের মধ্যে কন্ডোম এবং গর্ভনিরোধক ট্যাবলেট উপহার দিচ্ছে। শিবরাজজি, আপনার মধ্যে কি কোনও লজ্জা বলে বিষয়বস্তু অবশিষ্ট আছে আর?'  প্রসঙ্গত, ২০১৬ সালে মধ্যপ্রদেশ সরকার অর্থনৈতিকভাবে অনগ্রসর মহিলাদের বিবাহের জন্য আর্থিক সহায়তা প্রদানের জন্য চালু করেছিল মুখ্যমন্ত্রী কন্যা বিবাহ/নিকাহ যোজনা। এই উদ্যোগের মাধ্যমে, সরকার বিয়ের খরচের জন্য কনের পরিবারকে ৫৫ হাজার টাকা অনুদান দেয়।

আরও পড়ুন, Rahul Gandhi: 'আমি এটা কল্পনাও করিনি', স্ট্যানফোর্ডে মুখ খুললেন লোকসভায় অযোগ্য রাহুল গান্ধী

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.