Maharashtra Political Crisis: ইস্তফাপত্র লিখে রেখেছি, বিধায়করা চাইলেই মুখ্যমন্ত্রীর পদ ছেড়ে দেব: উদ্ধব ঠাকরে

বুধবার বিকেলে ফেসবুক লাইভে এসে উদ্ধব ঠাকরে বলেন, কংগ্রেস বা এনসিপি যদি এরকম পরিস্থিতি তৈরি করত তাহলে অবাক হতাম না

Updated By: Jun 22, 2022, 06:43 PM IST
Maharashtra Political Crisis: ইস্তফাপত্র লিখে রেখেছি, বিধায়করা চাইলেই মুখ্যমন্ত্রীর পদ ছেড়ে দেব: উদ্ধব ঠাকরে

নিজস্ব প্রতিবেদন: অসমে বসে হাতে ৪৬ বিধায়কের সমর্থন থাকার কথা বলছেন রাজ্যের মন্ত্রী একনাথ শিল্ডে। পরিস্থিতি এমনই যে শিন্ডের কথা যদি সত্য়ি হয় তাহলে পদত্যাগ ছাড়া আর কোনও উপায় নেই। এরকম এক অবস্থায় ফেসবুক লাইভে এসে দলের বিদ্রোহী বিধায়কদের বিরুদ্ধে সরব হলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। তাঁর সাফ কথা, ইস্তফাপত্র তৈরি রেখেছি, বিধায়করা চাইলেই মুখ্যমন্ত্রীর পদে ইস্তফা দিয়ে দেব। একজন সামনে এসে অন্তত বলুক, তোমাকে চাই না।

বুধবার বিকেলে ফেসবুক লাইভে এসে উদ্ধব ঠাকরে বলেন, কংগ্রেস বা এনসিপি যদি এরকম পরিস্থিতি তৈরি করত তাহলে অবাক হতাম না। কিন্তু আমার দলের নেতারাই করছে দেখে আশ্চর্য হচ্ছি। তেমন যদি সমস্যার কথা ওদের মনে হয়েছিল তাহলে ওরা এসে আমাকে বলতে পারতো, আপনি যোগ্য নন। আমি আমার ইস্তফাপত্র লিখে রেখেছি। এসে আমাকে শুধু বলো যে তোমাকে পদ ছাড়তে হবে। পদের জন্য লড়াই করব না। এক্ষুনি আমি পদ ছেড়ে দিতে চাই। বিদ্রোহীরা যদি চান তাহলে আমি ইস্তফা দিয়ে দেব। আচমকাই এই পদ এসেছিল। এরকম পদ পরেও আসবে। গণতন্ত্রে নম্বরই শেষ কথা। কিন্তু কীভাবে আপনি সেই নম্বর পেলেন সেটাও বড় কথা। জানি না কতজন আমার বিরুদ্ধে ভোট দেবেন। একজন বিরুদ্ধে ভোট দিলেও পদ ছেড়ে দেব। সামনে এসে বলুন। 

শিবসেনা প্রধান থেকে সোজাসুজি মুখ্যমন্ত্রীর পদে এসেছিলেন উদ্ধব ঠাকরে। এনিয়ে উদ্ধব বলেন, মুখ্যমন্ত্রী হওয়ার অভিজ্ঞতা আমার ছিল না। কিন্তু মুখ্যমন্ত্রী হিসেবে আমি আমার দায়িত্ব পালন করেছি। শিবসেনা প্রধান হিসেবেও দায়িত্ব সামাল দিয়েছি। গত বিধানসভা ভোটের পর শরদ পাওয়ার আমাকে ২ মিনিটের জন্য আমাকে ডেকে বলেছিলেন, আপনাকে মুখ্যমন্ত্রীর দায়িত্ব নিতে হবে। আমি বলেছিলাম, কাউন্সিলরও কখনও হইনি। কীভাবে মুখ্যমন্ত্রী হব। কিন্তু সেই সময় শরদ পাওয়ার ও সোনিয়া গান্ধীর সমর্থন ছিল। মুখ্যমন্ত্রী হয়েছিলাম। কিন্তু এখন আমি স্তম্ভিত।

উল্লেখ্য, গতকাল একনাথ শিন্ডের সঙ্গে সুরাটের হোটেলে সাক্ষাত করেন উদ্ধবের দূত ও শিবসেনা নেতা মিলিন্দ নারভেকর। তাদের মধ্যে টানা ২ ঘণ্টা বৈঠকও হয় বলে খবর। পাশাপাশি হোটেল থেকেই শিল্ডে কথা বলেন উদ্ধবের সঙ্গে। কিন্তু মহারাষ্ট্রে মহা বিকাশ আঘাড়ি সরকারের সঙ্কটে মোচনে শিন্ডে যে শর্ত গিয়েছেন তা হজম করা উদ্ধবের পক্ষে বেশ শক্ত। জানা যাচ্ছে উদ্ধবকে কংগ্রেস ও এনসিপির সঙ্গ ছেড়ে বিজেপির সঙ্গে সরকার গঠন করতে বলেন শিন্ডে।

এদিকে, সুরাট থেকে শিবসেনা বিধায়করদের ঠিকানা এখন অসম। সেখানেই ঘাঁটি গেড়েছেন শিন্ডে ও তাঁর সঙ্গীরা। সেখান থেকে তিনি দাবি করেন তাঁর সঙ্গে রয়েছেন ৪৬ বিধায়ক। এখন শিন্ডের কথা যদি বিশ্বাস করতে হয় তাহলে বিজেপিকে নিয়ে সরকার গড়তে তাঁর প্রয়োজন আর ৩৭ বিধায়কের সমর্থন।  এদিকে, আরও একটি বিষয় রয়েছে। সেটি হল, বুধবার শিবসেনার ৩৪ বিধায়ক রাজ্যপালকে চিঠি দিয়ে একনাথ শিন্ডের পাশে থাকার কথা জানিয়েছেন। এখন তারা যদি আর ৩ বিধায়ক জোগাড় করতে পারেন তাহলে তারা দলত্যাগ বিরোধী আইন এড়িয়ে বিধায়ক পদ বাঁচাতে পারবেন। আজ উদ্ধবের ফেসবুক লাইভের পর বোধ হয় উদ্ধব চাইছেন আম শিবসেনা সমর্থকদের সহানুভূতি আদায় করতে। তবে আরও একটা বিষয় হল, উদ্ধবের পরিণতি হয়তো আস্থা ভোটের দিকেই এগোচ্ছে।

আরও পড়ুন-Mamata Banerjee: ৩ দিনের সফরে দুই বর্ধমানে মুখ্যমন্ত্রী, আসানসোলেও জনসভা 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.